বাংলাদেশ

কারচুপির কারণে মানুষ আর ভোট দিতে আসে না : জাপা মহাসচিব

  প্রতিনিধি ৩১ আগস্ট ২০২১ , ৮:০৮:৪৩ প্রিন্ট সংস্করণ

কারচুপির কারণে সাধারণ মানুষের কাছে ভোটের গ্রহণযোগ্যতা হারিয়ে গেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির (জাপা) মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু। মঙ্গলবার (৩১ আগস্ট) বিকেলে সিলেট নগরের একটি হোটেলে সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

জিয়াউদ্দিন আহমেদ বাবলু বলেন, বর্তমানে দেশে শুধু সরকারি দল নির্বাচন করছে। আর কোনো দল নির্বাচনে আসছে না। জাতীয় পার্টি নির্বাচনে আসার কারণ হচ্ছে সরকার যাতে বারবার একই ভুল না করে। তারপরও সরকার ভুল করে যাচ্ছে। ভোট কারচুপি করতে করতে সাধারণ মানুষের কাছে ভোটের গ্রহণযোগ্যতা হারিয়ে ফেলেছে। তাই মানুষ আর ভোট দিতে আসে না। সিলেট-৩ আসনের নির্বাচনের মাধ্যমে দেশব্যাপী একটা উদাহরণ তৈরি হোক। যাতে মানুষ ভোট দিতে উদ্বুদ্ধ হয়। দীর্ঘদিনের ভোট কারচুপির ধারাবাহিকতা বন্ধ করে জনগণের সেই ধারণা পাল্টানোর সুযোগ রয়েছে এই নির্বাচনে।

তিনি আরও বলেন, সিলেট-৩ আসনের উপনির্বাচনের দিকে চেয়ে আছে সারাদেশের মানুষ। এটা সরকারের একটি অগ্নিপরীক্ষা। এই পরীক্ষায় সরকারকে অবশ্যই উত্তীর্ণ হতে হবে। তা না হলে দেশ চরম সংকটের মধ্যে পড়বে। সেই সংকট কাটিয়ে ওঠা সরকারের পক্ষে সম্ভব হবে না।

জাপা মহাসচিব বলেন, করোনা পরিস্থিতির মাঝে অনুষ্ঠিত দুটি নির্বাচনে মাত্র ৩ ও ১০ শতাংশ ভোট পড়েছে। এটা একটি দেশের গণতন্ত্রের জন্য হুমকি। নির্বাচন সুষ্ঠু না হলে গণতন্ত্র প্রশ্নবিদ্ধ হয়। আমাদের দেশে গণতন্ত্র খুব মুমূর্ষু অবস্থায় রয়েছে। সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সিলেট-৩ আসনের নির্বাচন দিয়ে মুমূর্ষু গণতন্ত্রকে সতেজ করতে হবে। তা না হলে দেশে আর গণতন্ত্র থাকবে না।

তিনি আরও বলেন, সিলেটের এই নির্বাচনটা অংশগ্রহণমূলক হোক এটাই আমাদের প্রত্যাশা। ব্যালটের মাধ্যমে যে ফলাফল হোক আমরা মাথা পেতে মেনে নেব। কিন্তু মানুষ যাতে ভোটকেন্দ্রে যেতে পারে সেই নিশ্চয়তা সরকারকে নিশ্চিত করতে হবে। ভোট মানুষের সাংবিধানিক অধিকার এটা নিশ্চিত করার দায়িত্ব সরকারের।

জিয়া উদ্দিন বাবলু বলেন, সিলেটে একটি অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন দেওয়ার জন্য আমরা নির্বাচন কমিশনকে অনুরোধ করেছি। সিইসি আমাদের আশ্বস্ত করেছেন ভোট সুষ্ঠু হবে। একই সঙ্গে আমরা সিলেটের রিটার্নিং কর্মকর্তার সঙ্গে দেখা করে তাকেও একই অনুরোধ করেছি। তিনিও আমাদের আশ্বস্থ করেছেন। তারপরও আমরা শঙ্কিত। কারণ মাঠের অবস্থা কী সেটা নতুন করে বলার নেই।

সিলেট-৩ আসনের ভোটারদের উদ্দেশে তিনি বলেন, ভোট মানুষের একটা আমানত। আপনারা ৪ সেপ্টেম্বর লাইন ধরে ভোট দেবেন। আপনাদের সিদ্ধান্তের উপরই আগামীর নেতৃত্ব। গণতন্ত্র পুনরুদ্ধারে আপনাদের আমানতের খেয়ানত হতে দেবেন না।

সংবাদ সম্মেলনে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাসুদ উদ্দীন চৌধুরী, মেজর (অব.) রানা মো. সোহেল, লিয়াকত হোসেন খোকা, ভাইস চেয়ারম্যান আহসান আদেলুর রহমান, পীর ফজলুর রহমান মিজবাহ, মীর আব্দুস সবুর আসুদ, এটিইউ তাজ রহমান, অ্যাডভোকেট মোহাম্মদ রেজাউল ইসলাম ভুঁইয়া, এইচ এম শাহরিয়ার আসিফ, যুগ্ম মহাসচিব ও জাতীয় স্বেচ্ছাসেবক পার্টির সাধারণ সম্পাদক মো. বেলাল হোসেন এবং ক্রীড়া সম্পাদক ও জাতীয় যুবসংহতির সদস্য সচিব আহাদ ইউ চৌধুরী শাহীন এবং সিলেট-৩ আসনে জাপার দলীয় প্রার্থী আতিকুর রহমান আতিকসহ দলের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা  উপস্থিত ছিলেন।

এর আগে গত সোমবার (৩০ আগস্ট) জাপা মহাসচিব বাবলুর নেতৃত্বে একটি প্রতিনিধি দল সিলেটে আসে। সিলেটে এসে হজরত শাহজালাল (রহ.) ও হজরত শাহপরাণ (রহ.) এর মাজার জিয়ারত করেন। পরে বিকেল ৩টায় দক্ষিণ সুরমার বাইপাস রোডে অবস্থিত আল নুর সেন্টারে সিলেট জেলা জাতীয় পার্টি আয়োজিত সাবেক প্রেসিডেন্ট হোসেইন মোহাম্মদ এরশাদ স্মরণে আলোচনা সভায় যোগ দেন। নেতাকর্মীদের সঙ্গে সাক্ষাৎ শেষে মঙ্গলবার  বিকেলে নগরের মিরাবাজারে হোটেল সুপ্রিমে সংবাদ সম্মেলন করেন। প্রতিনিধি দলের সদস্যরা বুধবার সিলেট-৩ আসনের উপনির্বাচনে জাতীয় পার্টি মনোনীত প্রার্থী মোহাম্মদ আতিকুর রহমান আতিকের সমর্থনে বিভিন্ন জায়গায় আয়োজিত পথসভায় বক্তব্য দেবেন।

আরও খবর

Sponsered content

Powered by