বাংলাদেশ

‘কিংস পার্টি’তে সাকিবের যোগদান নিয়ে যা বলছে আ.লীগ-বিএনপি

  প্রতিনিধি ২০ মার্চ ২০২৪ , ৩:৩৬:৫৯ প্রিন্ট সংস্করণ

‘কিংস পার্টি’তে সাকিবের যোগদান নিয়ে যা বলছে আ.লীগ-বিএনপি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ক্রিকেটার সাকিব আল হাসানের জাতীয়তাবাদী আন্দোলন বা বিএনএমে যোগ দেওয়া সংক্রান্ত একটি খবর সামনে আসার পর রাজনৈতিক অঙ্গনে তুমুল আলোচনা চলছে।

প্রকাশিত সেই সংবাদের ছবিতে বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর হাফিজ উদ্দিনের সঙ্গে সাকিবকে দেখা গেছে। তাদের হাতে একটি কাগজ ছিল। সেই ছবির ক্যাপশনে লেখা ছিল, ‘বিএনএমের ফরম পূরণ করে সাকিব এভাবেই তুলে দেন হাফিজের হাতে’।

এ বিষয়ে নিজের অবস্থান ব্যাখ্যা করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব) হাফিজ উদ্দিন আহমেদ।

মঙ্গলবার ঢাকার বনানীতে নিজের বাসায় এ বিষয়ে এক সংবাদ সম্মেলনে তিনি জানান, নির্বাচনের আগে ক্রিকেটার সাকিব আল হাসানকে আমার কাছে নিয়ে আসা হয়েছিল। সাকিব নিজেই রাজনীতিতে যোগ দেওয়ার ইচ্ছা জানায়। তবে নতুন দলে যোগ দিতে সাকিবকে উৎসাহ দিইনি আমি।

একই সঙ্গে সে সময় নতুন দল গঠন করতে ক্ষমতাসীন দলের তরফে তার কাছে প্রস্তাব থাকলেও তা গ্রহণ করেননি বলে দাবি করেন মেজর হাফিজ।

এদিকে, একই দিন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাকিবের বিএনএমে যোগদানের বিষয়ে আগে কিছু জানতেন না বলে দাবি করেছেন।

দলের কেন্দ্রীয় কার্যালয়ে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, বিষয়টি মিডিয়ায় দেখেছি। এ সম্পর্কে কিছু জানা ছিল না। আগের বিষয়টা জানি না।
সাকিব এখন আওয়ামী লীগের টিকেটে মাগুরা-১ থেকে নির্বাচন করেছেন, জয়লাভও করেছেন। নমিনেশন নেওয়ার সময় দলের প্রাথমিক সদস্য হয় সাকিব। এর আগে সাকিব দলের কেউ ছিলেন না। নমিনেশন দেয়ার সময় প্রাথমিক সদস্য পদ দিতে হয়।

সম্প্রতি প্রকাশিত এক ছবির সূত্র ধরে বলা হচ্ছে, বিএনএম গঠনের নেপথ্য কারিগর হিসেবে কাজ করেছেন মেজর হাফিজ উদ্দিন আহমেদ। সে দলে সাকিব আল হাসান যোগ দিয়েছিলেন।

নভেম্বরের প্রথম সপ্তাহে ওই ঘটনা ঘটেছে বলে দাবি করা হয়েছে। তবে পরবর্তী সময়ে নতুন দলে না গিয়ে প্রধানমন্ত্রীর সাথে দেখা করে ক্ষমতাসীন আওয়ামী লীগে যোগদান করেন সাকিব আল হাসান।

এখন এই ছবি-সহ সংবাদটি প্রকাশের পরই তা নিয়ে চলছে তুমুল জল্পনা।

‘কিংস পার্টি’ হিসেবে পরিচিত বিএনএমে যোগ দেওয়া ও সাকিব আল হাসানের সঙ্গে ছবি প্রকাশের বিষয়ে নিজের অবস্থান পরিষ্কার করতে মঙ্গলবার সংবাদ সম্মেলন করেন মেজর হাফিজ।

নির্বাচনের পাঁচ-ছয় মাস আগে ক্রিকেটার সাকিব আল হাসানকে কয়েকজন অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা তার কাছে নিয়ে যান বলে ওই সংবাদ সম্মেলনে জানান তিনি।
তিনি বলেন, সাকিব আল হাসানকে আমার কাছে নিয়ে আসে, সে এসে রাজনীতিতে যোগদানের ইচ্ছা ব্যক্ত করে। বিএনএমের দুজন কর্মকর্তা তাকে আমার কাছে নিয়ে আসেন। আমি বলেছি, রাজনীতি করা তোমার বিষয়। তুমি এখনও খেলাধুলা করছো। রাজনীতি করবে কি না, সেটা তোমার বিষয়। আমার কাছ থেকে উৎসাহ না পেয়ে সে চলে যায়।

বিএনপির এই নেতা বলেন, সাকিব কোনো দিন রাজনীতি করে নাই। করতেই পারে। আমি যোগদান না করায় তিনিও তার পথ বেছে নিয়েছেন। যেখান থেকে সহজে জেতা যাবে, যে নির্বাচনে কোনো প্রতিপক্ষ থাকবে না … সম্পূর্ণ পাতানো নির্বাচনে অংশগ্রহণ করে এমপি হয়েছেন সাকিব, এটি তার বিষয়। এটি তার অধিকার রয়েছে, যে কোনও দলে সে যোগ দিতেই পারে।

জনগণের দৃষ্টি ভিন্ন খাতে নেওয়ার জন্যই নির্বাচনের এতদিন পর এই ছবি প্রকাশ করে সংবাদ প্রচার করা হচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

তার কথায়, এমন কিছু করিনি যার জন্য লজ্জিত হতে হবে। কী করেছি, কী অপরাধ করেছি আমি? আমি কি বিএনএমে যোগ দিয়েছি? দল ভেঙেছি? আমি তো দেশেই ছিলাম না। দুই মাস আগে আমার উদ্দেশ্য ও আমার পরিকল্পনা জনসম্মুখে প্রকাশ করে গেছি!

সাকিব প্রসঙ্গে ওবায়দুল কাদের

রাজধানীর গুলিস্তানে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ক্রিকেটার সাকিব আল হাসানের রাজনীতিতে যোগদানের বিষয়ে কথা বলেন।

ক্রিকেটার সাকিব আল হাসানের বিএনএমে যোগদানের বিষয়ে তার কিছু জানা ছিল না বলে দাবি করেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, বিষয়টি আমি মিডিয়াতে দেখেছি। এ সম্পর্কে আমার কিছু জানা ছিল না। সাকিব এখন আওয়ামী লীগের টিকিটে মাগুরা-১ থেকে নির্বাচন করেছেন, জয়লাভও করেছেন। নমিনেশন দেওয়ার সময় দলের প্রাথমিক সদস্য পদ নিতে হয়। তবে এর আগের বিষয়টা আমি জানি না। 

বিএনপিকে আওয়ামী লীগের ভাঙতে চাওয়ার অভিযোগও অস্বীকার করেন কাদের।

তিনি বলেন, বিএনপিকে আমরা ভাঙতে যাবো কেন? আমাদের কি কোনও দুর্বলতা আছে যে বিএনপি থেকে লোক এনে সে ঘাটতি আমাদের পূরণ করতে হবে?

দ্বাদশ জাতীয় নির্বাচনে অন্যতম ‘কিংস পার্টি’ হিসেবে পরিচিতি পাওয়া বিএনএম সৃষ্টি নিয়ে সরকারের কোনো ভূমিকা ছিল কি না, আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের কাছে এমন প্রশ্ন করেন সাংবাদিকরা।

উত্তরে ওবায়দুল কাদের বলেন, সরকারি দল কিংস পার্টি করতে যাবে কেন? কোনটা কিংস পার্টি কোনটা প্রজা পার্টি এ সম্পর্কে আমাদের কিছু জানা নেই।
নির্বাচনের আগে শত ফুল ফোটে। এটা আরেকটা ফুল ফুটেছে। তারা নির্বাচন করবে। নিবন্ধন করেছে। সেটা নির্বাচন কমিশনকে জিজ্ঞেস করেন, তারা কাকে নিবন্ধন দিয়েছে। এখানে আওয়ামী লীগের কোন চাপ ছিল না। 

এদিকে  বিএনএমে যোগদান ও যে ছবি প্রকাশ হয়েছে সে বিষয়ে কথা বলতে ক্রিকেটার সাকিব আল হাসানের সঙ্গে বেশ কয়েকবার যোগাযোগ করা হলেও ফোন ধরেননি তিনি।

আরও খবর

Sponsered content

Powered by