দেশজুড়ে

গরমে পুড়ছে সারাদেশ, ব্যতিক্রম কেবল সিলেট

  প্রতিনিধি ২৮ এপ্রিল ২০২৪ , ৫:৫৮:৩০ প্রিন্ট সংস্করণ

গরমে পুড়ছে সারাদেশ, ব্যতিক্রম কেবল সিলেট

সারা দেশ গরমে পুড়লেও সিলেট যেন সম্পূর্ণ ব্যতিক্রম। সিলেটে শীতল আবহাওয়া বিরাজমান। বিগত দুই দিন বৃষ্টিও হয়েছে। দেশব্যাপী চলমান তাপদাহের প্রভাব নেই সিলেটের নগর জীবনে।

আবহাওয়া অধিদপ্তর সিলেট কার্যালয়ের তথ্যমতে, শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে শনিবার ৬টা পর্যন্ত সিলেট নগরীতে ৮৪ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আর শনিবার সন্ধ্যা ৬টা থেকে রোববার ৬টা পর্যন্ত বৃষ্টি পাতের পরিমাণ ১৬ মি.মি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.৮।

অন্যদিকে শনিবার রাত ৮টার দিকে সিলেট নগরীতে বৃষ্টি হয়। এর আগে শুক্রবার রাতে ভারি বৃষ্টিপাত হয়। এখনো সিলেটে গুমোট আবহাওয়া বিরাজমান। সকালে কোন কোন এলাকায় গুড়ি গুড়ি বৃষ্টি হয়। তবে তা বর্ষণে রূপ নেয়নি। দেশের উত্তর পূর্বাঞ্চলের জেলা সিলেটে এমন আবহাওয়া স্বস্তি দিচ্ছে সাধারণ মানুষকে। প্রায় প্রতিদিনই হচ্ছে বৃষ্টি, শীতল বাতাসে প্রশান্তিতে রয়েছেন মানুষ। 

আবহাওয়াবিদরা বলছেন, হাওর, পাহাড়, টিলা, আর অসংখ্য গাছপালা ঘিরে থাকায় সিলেটে তাপদাহ প্রভাব ফেলছে না।

স্কুল শিক্ষিকা সায়রা বেগম বলেন, সারা দেশ যখন গরমে পুড়ছে তখন আমরা কালবৈশাখীর মতো আকাশের গর্জন শুনে শুনে স্কুলে যেতে হচ্ছে। তিনি বলেন, মনে হচ্ছে যে কোনো সময় বৃষ্টি নামবে। তিনি আরও জানান, ঈদের পর প্রথম খুলেছে স্কুল, এর মধ্যে সকাল থেকে ক্লাস। যার জন্য ছাত্র-ছাত্রীর সংখ্যা কম।

সিলেটের আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ শাহ মো. সজিব হোসাইন বলেন, ভৌগোলিক দিক থেকে সিলেটের অবস্থান ভালো। জেলার তিনদিকে পাহাড় আর একদিকে হাওর। আর অন্য দিকে চা বাগান ও টিলা। প্রতিটি বাসা বাড়িতেই আছে গাছপালা। যে কারণে শীতল আবহাওয়া আর বৃষ্টি এখানে নিয়মিত।

শাহ মো. সজিব হোসাইন বলেন, সিলেটবাসীকে এতে খুশি হওয়ার কারণ নেই। গাছপালা কর্তন বন্ধ না করলে ঢাকার মতোই অবস্থা হবে সিলেটে। এর জন্য সবাইকে সচেতন হওয়ার আহবান জানান তিনি।

তবে ভবিষ্যতে জলাধার ভরাট ও পাহাড়-টিলা কাটা হলে দেশের উত্তর এবং মধ্যাঞ্চলের মতো অবস্থা সিলেটেরও হতে পারে বলে সতর্ক করেন এই আবহাওয়াবিদ।

আরও খবর

Sponsered content

Powered by