চট্টগ্রাম

চট্টগ্রামে ময়লা-আবর্জনায় পরিপূর্ণ খাল

  প্রতিনিধি ৪ মার্চ ২০২৪ , ৩:২৩:২২ প্রিন্ট সংস্করণ

চট্টগ্রামে ময়লা-আবর্জনায় পরিপূর্ণ খাল

এই আবর্জনার শেষ কোথায়? চট্টগ্রাম জানে আলম দোভাষ সড়ক (এক্সেস রোড) এখন অতি আলোচিত। লোকমুখে আড্ডার বিষয়বস্তু। এই নব্য রাস্তাটা খুবই সুন্দরের জন্য বিখ্যাত। ওয়ান-বাই-ওয়ান হাইওয়ে। এতো দারুণ সড়ক হওয়ার পরেও পাশের খালগুলোর অবস্থা নাজেহাল।

সামান্য বৃষ্টি হলেই হাজার হাজার মানুষের কষ্টের সীমা থাকে না। এই ময়লা আবর্জনার পাশে রয়েছে সহস্র বাড়ি ও দোকানপাট। আবর্জনার পাশেই দোকানে মানুষ চিল করছে। পথ শিশুরা খেলায় মশগুল খালে। খুঁজে বেড়াচ্ছে হরেক রকম কিছু। চড়ে বেড়াচ্ছে ময়লার উপর। মশা-মাছি হইহই করে বাড়ছে।

ভু-ভু করে উড়ছে মশা। বৃষ্টি হলেই বুঝা যায় কত নির্মম জায়গা! ময়লা আবর্জনা জমা হতে হতে কম হলেও দশ-পনেরো ফুট গভীর। এমন ছোটো ছোটো খাল কয়েকটা রয়েছে। ময়লায় পরিপূর্ণ একেবারে। হাঁটাচলার পরিস্থিতি নেই। তবে মানুষ কষ্ট সহৃ করে দিব্যি বাস করছে। সিটি করপোরেশনের নজর দেওয়া দরকার। অথচ, সড়কের সাথে লেগেই তৈরি হচ্ছে দৈত্যাকার দালানকোঠা। পরিবর্তন হচ্ছে বসতবাড়ি।

২০-২৫ ফ্লোর বিশিষ্ট বিশাল দালান ইতোমধ্যেই রমরমা! খেয়াল করলে দেখা যায় আগুন লাগলে ফায়ার সার্ভিসের গাড়ি ঢুকতে হলে জীবন শেষ। গভীর বনে গাড়ি ঢুকার মতোই অবস্থা। ভিতরের রাস্তা পরিষ্কার ও বড়ো না করলে কিংবা খালের ময়লার উপযুক্ত ব্যবস্থা না নিলে কঠিন হবে পরিস্থিতি। ভবন নির্মাণের আগে রাস্তা প্রশস্ত করা জরুরি। স্থান বগারবিল, শান্তিনগর, বাকলিয়া, চট্টগ্রাম।

আরও খবর

Sponsered content

Powered by