বাংলাদেশ

চবিতে অভিনব পদ্ধতিতে গাছ পাচার

  প্রতিনিধি ৯ আগস্ট ২০২৩ , ৫:৫৭:২২ প্রিন্ট সংস্করণ

চবিতে অভিনব পদ্ধতিতে গাছ পাচার
শিক্ষার্থীরা গাছ উদ্ধার করছেন

রোমান রহমান, চবি প্রতিনিধি

বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসে ভারতীয় সিনেমা পুষ্পার আদলে পানিতে ভাসিয়ে গাছ পাচার করার অভিযোগ উঠেছে। ভারী বর্ষণে ক্যাম্পাসের বিভিন্ন ঝিরিতে পানি বেড়ে যাওয়ায় একটি চক্র স্রোতের মধ্যে ছেড়ে গাছ পাচার করছে বলে অভিযোগ।

এ ঘটনায় অন্তত অর্ধশত গাছ উদ্ধার করেছে শিক্ষার্থীরা। মঙ্গলবার (৮ আগস্ট) দুপুরে বঙ্গবন্ধু হল সংলগ্ন ব্রিজের নিচ থেকে শিক্ষার্থীরা
গাছ ভেসে আসতে দেখে এবং উদ্ধার করে। পরবর্তীতে প্রক্টরিয়াল বডিকে খবর দিলে তারা উদ্ধার করা গাছগুলো নিজেদের জিম্মায় নিয়ে নেয়।


গাছ উদ্ধারকারীদের একজন বাংলাদেশ স্টাডিজ বিভাগের ১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মেহরাব সাকিব বলেন, আমরা বৃষ্টিতে ফুটবল খেলে বঙ্গবন্ধু হলের সুইমিং পুলে গোসল করতে গিয়েছিলাম। আমরা মোট ২০ জন ছিলাম। গোসল করে ফেরার পথে ছড়া দিয়ে অনেকগুলো কাটা গাছ ভেসে আসতে দেখি। অনেক্ষণ ধরে দাঁড়িয়ে দেখার পরও দেখি গাছ শেষ হচ্ছে না, আসতেই আছে। এমন সময় আমরা পানিতে নেমে গাছগুলো আটকাতে শুরু করি। আধাঘন্টার মধ্যে আমরা ২৩টি গাছ আটকাতে সক্ষম হই।

পরে প্রক্টরিয়াল বডি এসে গাছগুলো নিয়ে যায়। শিক্ষার্থীরা জানান, ক্যাম্পাসে গাছ পাচারের ঘটনা এটাই প্রথম না। ভারী বর্ষণ
হলে পাহাড়ি ছড়ায় পানির প্রবাহ বেড়ে যায়। আর এটিকেই সুযোগ হিসেবে নেয় গাছ পাচারকারীরা। তারা আগে থেকে গাছ কেটে বৃষ্টির অপেক্ষায় থাকে। আর বৃষ্টি শুরু হলে এভাবেই পানির স্রোতে ছেড়ে দিয়ে নির্দিষ্ট গন্তব্যে নিয়ে যায়।


এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. নুরুল আজিম শিকদার বলেন, শিক্ষার্থীদের কল পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়ে গাছগুলো উদ্ধার করে নিরাপত্তা দপ্তরে পাঠিয়ে দিয়েছি। তবে এর পেছনে কে বা কারা জড়িত সে বিষয়েও কোনো খবর পাইনি। গাছগুলো বৈধ নাকি অবৈধ সে বিষয়েও আমরা জানিনা। কেউ যদি গাছের মালিকানা দাবি করতে আসে তাহলে আমরা যাচাই বাছাই করে পরবর্তী ব্যবস্থা
গ্রহণ করব।

আরও খবর

Sponsered content

Powered by