বাংলাদেশ

জাতীয় সরকার গঠন অনিবার্য হয়ে পড়েছে : আ স ম আবদুর রব

  প্রতিনিধি ২৮ ডিসেম্বর ২০২১ , ৫:২৩:৩৪ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডির সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, রাজতন্ত্রের নিউ মডেল এখন বাংলাদেশে। উন্নয়নের রাজনীতি, সো-কল্ড গণতন্ত্রের কথা, এদের চিরদিনের জন্য বিদায় করার জন্য, উচ্ছেদ করার জন্য ইতিহাসের প্রয়োজনে জাতীয় সরকার গঠন করা অনিবার্য হয়ে পড়েছে। গতকাল সোমবার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এই প্রস্তাব তুলে ধরেন তিনি। রব বলেন, ১৯৭২ সালে পাকিস্তানি হানাদারমুক্ত হওয়ার পর বঙ্গবন্ধু শেখ মুজিবের কাছে আমরা জাতীয় সরকারের প্রস্তাব দিয়েছিলাম। উনি আমাদের প্রস্তাব গ্রহণ না করে আওয়ামী লীগের সরকার গঠন করার কারণে আজকে ৫০ বছরে বাংলাদেশ জাহান্নামে রূপান্তরিত হয়েছে।

দেশের বর্তমান পরিস্থিতি দুঃসহ দাবি করে রব বলেন, জাতীয় সরকারের লক্ষ্য হচ্ছে, মুক্তিযুদ্ধের নীতিতে একটি নৈতিক ও মানবিক রাষ্ট্র বিনির্মাণ করা। জাতীয় সরকার গঠন, রূপরেখা ও মেয়াদকাল ঐকমত্যের ভিত্তিতে নির্ধারিত হবে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলন জাতীয় সরকারের ৬ দফা তুলে ধরেন তিনি। দফার মধ্যে রয়েছে- মুক্তিযুদ্ধের মূল চেতনার ভিত্তিতে রাষ্ট্র পরিচালানার নীতি প্রণয়ন, আইনের শাসন ও বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত, রাজবন্দিদের মুক্তি এবং মামলা প্রত্যাহার, স্বাধীন নির্বাচন কমিশন প্রতিষ্ঠা, গ্রহণযোগ্য নির্বাচনের মাধ্যমে জনপ্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তর। এ ছাড়া দেশের বিরাজমান বিভিন্ন সমস্যার সমাধানে জাতীয় সরকারের ১৩ দফা কর্মসূচিও তুলে ধরেন তিনি। জেএসডির কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপনের পরিচালনায় অনুষ্ঠানে গণফোরামের একাংশের সভাপতি মোস্তফা মহসিন মন্টু, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক নুরুল হক নুর প্রমুখ বক্তব্য রাখেন।

আরও খবর

Sponsered content

Powered by