আন্তর্জাতিক

তৃতীয় মেয়াদে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

  প্রতিনিধি ২৩ অক্টোবর ২০২২ , ৬:৪০:৪৮ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

কমিউনিস্ট পার্টির নেতা হিসেবে তৃতীয় মেয়াদে নির্বাচিত হয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এর ফলে তিনি মাও সে তুংয়ের পর দেশটির সবচেয়ে প্রভাবশালী নেতা হিসেবে আত্মপ্রকাশ করেছেন। খবর আল জাজিরার।

রোববার দেশটির কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটি শি জিনপিংকে আরও পাঁচ বছরের জন্য সাধারণ সম্পাদক নির্বাচিত করে এলিট প্রার্থীদের ক্ষমতা ভাগাভাগির এক যুগ আগের ইতিহাসকে ছাপিয়ে একক নেতৃত্বের প্রতীক হিসেবে আবির্ভূত হতে সাহায্য করল।

শি জিনপিংকে আগামী মার্চ মাসে চীনের বার্ষিক আইনসভার সম্মেলনে আনুষ্ঠানিকভাবে তৃতীয় মেয়াদে দেশটির প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করা হবে।

চীনের কমিউনিস্ট পার্টির সম্মেলনে শির নেতৃত্বে সাত সদস্যের পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটির নামও ঘোষণা করা হয়। এই কমিটিই মূলত চীনের কেন্দ্রীয় ক্ষমতা নিয়ন্ত্রণ করে।

রোববার শি জিনপিং এই কমিটির নেতাদের সাংবাদিকদের সঙ্গে পরিচয় করিয়ে দেন। বেইজিংয়ের গ্রেট হলের মঞ্চে ওঠার সময় তিনি সবার আগে হেঁটে ছোট এই দলকে নেতৃত্ব দেন। তাঁর পেছনে ছিলেন সাংহাই কমিউনিস্ট পার্টির প্রধান লি কিয়াং। যার অর্থ হলো তিনিই প্রধানমন্ত্রী হিসেবে গত মার্চ মাসে অবসরের ঘোষণা দেয়া লি কেকিয়াংয়ের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন।

সাধারণ সম্পাদক হিসেবে নিযুক্ত হবার পর শি বলেন, ‘আমি সবার পক্ষ থেকে আমাদের ওপর বিশ্বাস রাখার জন্য পুরো দলকে ধন্যবাদ জানাচ্ছি। আমি প্রতিশ্রুতি দিচ্ছি আমাদের দল ও দেশের জনগণের জন্য একাগ্রতার সাথে আমাদের দায়িত্ব পালন করব।’

আরও খবর

Sponsered content

Powered by