আইন-আদালত

নিজেকে নির্দোষ দাবি করলেন ট্রাম্প

  প্রতিনিধি ৪ আগস্ট ২০২৩ , ৫:৫১:৪৬ প্রিন্ট সংস্করণ

নিজেকে নির্দোষ দাবি করলেন ট্রাম্প

ক্যাপিটল হিলে হামলার মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল পাল্টে দেওয়ার ষড়যন্ত্রে অভিযুক্ত সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওয়াশিংটন ডিসির আদালতে হাজির হয়েছেন বৃহস্পতিবার। ট্রাম্প আদালতে নিজেকে নির্দোষ দাবি করেছেন। খবর: সিএনএনের

আদালতের বিচারক মজিলা উপাধ্যায় জানান, মামলার পরবর্তী শুনানি আগামী ২৮ আগস্ট স্থানীয় সময় সকাল ১০টায় হবে। মামলার পরবর্তী কার্যক্রম চলবে ডিস্ট্রিক্ট জজ তানিয়া চুটকানের আদালতে। পরের শুনানিতে মামলার বিচার শুরুর তারিখ জানানো হতে পারে।

২০২০ সালের নির্বাচনকে কেন্দ্র করে ২০২১ সালের ৬ জানুয়ারি হামলা হয় ক্যাপিটল হিলে, যেখানে দেশটির আইনসভা বা কংগ্রেস ভবন অবস্থিত। সেই নির্বাচনে জো বাইডেনের বিজয় অনুমোদনের জন্য মার্কিন আইনপ্রণেতারা যখন পার্লামেন্ট হাউজ ক্যাপিটল হিলে কংগ্রেসের যৌথ অধিবেশনে বসেন, তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কয়েকশ উগ্র সমর্থক সেখানে গিয়ে ভবনের নিরাপত্তা ব্যারিকেড ভেঙে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায়। পুলিশের বাধা ভেঙে ভবনে ঢুকে পড়ে, ভাঙচুর চালায়। ওই ঘটনায় স্পেশাল কাউন্সেল জ্যাক স্মিথের এক তদন্তে সাবেক প্রেসিডেন্টকে অভিযুক্ত করা হয়েছে।

ট্রাম্পের বিরুদ্ধে ৪টি অভিযোগ আনা হয়েছে। এগুলো হলো-রাষ্ট্রের সঙ্গে প্রতারণা, দাপ্তরিক কাজে বাধা দেওয়ার ষড়যন্ত্র এবং দাপ্তরিক কাজে বাধা দেওয়ার চেষ্টা ও নাগরিক অধিকারের বিপক্ষে ষড়যন্ত্র।

ক্যাপিটল হিলে হামলার মাধ্যমে নির্বাচনের ফলাফল পাল্টে দেওয়ার ষড়যন্ত্রের অপরাধ প্রমাণিত হলে একজন মার্কিন নাগরিকের সর্বোচ্চ ২০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

এর আগে বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ১টায় তিনি নিউজার্সি থেকে ব্যক্তিগত উড়োজাহাজে ওয়াশিংটনের উদ্দেশে রওনা হন। ট্রাম্পকে হয়ত শিগগিরই একই অভিযোগে জর্জিয়ার আদালতে হাজির হতে হবে। সেখানেও এক প্রসিকিউটর ট্রাম্পের বিরুদ্ধে প্রেসিডেন্ট নির্বাচন বাতিলের ষড়যন্ত্রের অভিযোগের তদন্ত করছেন।

আরও খবর

Sponsered content

Powered by