বাংলাদেশ

নির্বাচন পর্যবেক্ষণ কর‌তে যুক্তরাষ্ট্রের কারিগরি দল বাংলাদেশে

  প্রতিনিধি ২৪ ডিসেম্বর ২০২৩ , ৬:৩৯:৫১ প্রিন্ট সংস্করণ

নির্বাচন পর্যবেক্ষণ কর‌তে যুক্তরাষ্ট্রের কারিগরি দল বাংলাদেশে

দ্বাদশ জাতীয় নির্বাচন পর্য‌বেক্ষণ কর‌তে যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) পাঁচ সদস্যের এক‌টি প্রতিনিধিদল বাংলাদেশ অবস্থান করছেন। তারা ছয় থেকে আট সপ্তাহ বাংলাদেশে অবস্থান করবে।

রোববার (২৪ ডিসেম্বর) আইআরআই ও এনডিআই গণমাধ্যমে এসব তথ্য জানায়।

আইআরআই ও এনডিআই জানায়, আইআরআই ও এনডিআইয়ের যৌথ প্রতি‌নি‌ধিদল গত সপ্তা‌হে বাংলা‌দে‌শে এসেছে। প্রতি‌নি‌ধিদল ৭ জানুয়ারির নির্বাচনের আগে, নির্বাচনের সময় এবং নির্বাচন পরবর্তী সহিংস পরিস্থিতির ওপর নজর রাখবে এবং সেগু‌লোর সীমিত প্রযুক্তিগত মূল্যায়ন করবে।

প্রতিনিধিদলে পাঁচজন বিশ্লেষক রয়েছেন। যারা বাংলাদেশ নির্বাচন কমিশন থেকে স্বীকৃতি পেয়েছেন এবং ছয় থেকে আট সপ্তাহ বাংলাদেশে থাকবেন। তারা প্রযুক্তিগত মূল্যায়নে বিভিন্ন ধরনের নির্বাচনী সহিংসতার বিষয়ভিত্তিক বিশ্লেষণ করবেন। যার মধ্যে রয়েছে-আন্তঃ ও আন্তঃ-দলীয় সহিংসতা, নারী ও অন্যান্য প্রান্তিক গোষ্ঠীকে লক্ষ্য করে সহিংসতা, অনলাইনে হয়রানি ও হুমকি। এই ধরনের সহিংসতা মোকাবিলায় রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের ভূমিকা দেখবে প্রতি‌নি‌ধিদল। এছাড়া প্রতি‌নি‌ধিদল নির্বাচনী প্রক্রিয়ার সমাপ্তির পর ভবিষ্যৎ নির্বাচনে সহিংসতা কমাতে গঠনমূলক সুপারিশসহ নির্বাচনী সহিংসতার উপর একটি প্রযুক্তিগত মূল্যায়ন প্রতিবেদন উপস্থাপন করবেন।

আরও খবর

Sponsered content

Powered by