বাংলাদেশ

পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে বললেন ইইউ

  প্রতিনিধি ১১ জুলাই ২০২৩ , ৪:০৬:০৮ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

পরিস্থিতি পর্যবেক্ষণ করে বাংলাদেশে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আজ মঙ্গলবার সকালে ঘণ্টাব্যাপী বৈঠক শেষে বাংলাদেশে সফররত ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের প্রধান রিকার্ডো চেলেরি সাংবাদিকদের এ তথ্য জানান।

ইইউ প্রতিনিধিদলের প্রধান বলেন, ‘আমরা বাংলাদেশ সরকারের আমন্ত্রণে দুই সপ্তাহের সফরে এসেছি। প্রাক-নির্বাচনী পরিস্থিতি পর্যবেক্ষণ করে আমাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রতিবেদন পাঠাব। তার ভিত্তিতে আগামী নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন পর্যবেক্ষক পাঠাবে কি পাঠাবে না, সেই সিদ্ধান্ত হবে।’

এদিকে, এই বৈঠকের বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের কাছে তার বক্তব্য জানতে চাইলে তিনি বলেন, ‘রিকার্ডো যেটা বলেছেন, ওটাই আমার বক্তব্য।’

আরও পড়ুন: ইইউ ‘কত সংখ্যক’ পর্যবেক্ষক পাঠাতে পারবে, জানাল ইসি

বৈঠকে প্রধান সিইসি কাজী হাবিবুল আউয়াল, নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা ও মো. আনিছুর রহমান, ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ইইউর প্রতিনিধিদলে বাংলাদেশে ইইউর রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলিসহ পাঁচজন এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে চায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এর জন্য ছয় সদস্যের একটি প্রতিনিধিদল নির্বাচনের আগে অবস্থা পর্যবেক্ষণ করতে ১৫ দিনের সফরে বাংলাদেশে এসেছে। গত শনিবার প্রতিনিধিদলটি ঢাকায় আসে।

সফরে সরকারের বেশ কয়েকটি মন্ত্রণালয় এবং দপ্তরের শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠকের কথা রয়েছে ইইউর প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলটির। এর মধ্যে কয়েক দফা বৈঠক হতে পারে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে। দলটি মতবিনিময় করবে রাজনৈতিক দল, সুশীল সমাজ এবং দেশীয় নির্বাচন পর্যবেক্ষক গোষ্ঠীর সঙ্গেও। অগ্রগামী এ দলটির প্রতিবেদনের ওপরই নির্ধারিত হবে বাংলাদেশে আগামী জাতীয় নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন পর্যবেক্ষক পাঠাবে কি না! আগামী ২৩ জুলাই তাদের ঢাকা ছাড়ার কথা রয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by