আন্তর্জাতিক

প্রতিজ্ঞা করছি আমেরিকার সকল নাগরিকের প্রেসিডেন্ট হবো: বাইডেন

  প্রতিনিধি ৮ নভেম্বর ২০২০ , ১২:২১:৫৩ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

প্রেসিডেন্ট নির্বাচনের রুদ্ধশ্বাস লড়াইয়ের পর যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হয়েছেন ডেমোক্র্যাটদলীয় প্রার্থী জো বাইডেন। ক্ষমতাসীন রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে হাড্ডাহাড্ডি প্রতিদ্বন্দ্বিতার পর ৫৩৮ ইলেকটোরাল ভোটের মধ্যে ম্যাজিক সংখ্যা ২৭০টি নিশ্চিত করেছেন তিনি।

এদিকে জয়ের পর আমেরিকার সদ্য এই প্রেসিডেন্ট তার নিজের ভেরিফায়েড ফেসবুকে এক স্ট্যাটাসে জয়ের এই উল্লাস ব্যক্ত করেন। সেখানে তিনি লিখেন, আমেরিকা, আমাদের মহান দেশকে নেতৃত্ব দিতে আমাকে পছন্দ করার জন্য আমি গর্বিত। আমাদের সামনের কাজগুলো আরও কঠিন হবে।

তিনি আরও লেখেন, কিন্তু আমি এটা প্রতিজ্ঞা করছি আমি আমেরিকার সকল নাগরিকের প্রেসিডেন্ট হবো। আমি সবার প্রেসিডেন্ট হবো, যারা ভোট দিয়েছেন বা যারা ভোট দেননি। আপনারা আমার ওপর যে বিশ্বাস রেখেছেন, তা আমি রাখব।

আজ শনিবার (৭ নভেম্বর) ব্রিটিশ গণমাধ্যম বিবিসি বলছে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ২৭০ ইলেক্টরালের লক্ষ্যমাত্রা পার হয়ে ২৮৪টি ইলেক্টরাল কলেজ ভোট পেয়ে জয়ী হয়েছেন ডেমোক্র্যেট পার্টির প্রার্থী জো বাইডেন।

এর আগে নির্বাচনের ফল জানতে সবার দৃষ্টি ছিল পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের দিকে। এই রাজ্যে জিতলেই বাইডেনের জয় নিশ্চিত হতো। হয়েছেও সেটাই। পেনসিলভানিয়ায় জয়ের ফলে আগেই ২৫৩ ইলেকটোরাল ভোট পাওয়া বাইডেনের মোট ইলেকটোরাল ভোটের সংখ্যা দাঁড়িয়েছে ২৭৩। বাকি পাঁচটি অঙ্গরাজ্যে ট্রাম্প জয় পেলেও তার ইলেকটোরাল ভোটের সংখ্যা দাঁড়াবে ২৬৫।

 

Powered by