আন্তর্জাতিক

প্রবল বৃষ্টি ও তুষারপাতে পাকিস্তানে ২৭ জনের মৃত্যু

  প্রতিনিধি ৪ মার্চ ২০২৪ , ৩:১২:০৯ প্রিন্ট সংস্করণ

প্রবল বৃষ্টি ও তুষারপাতে পাকিস্তানে ২৭ জনের মৃত্যু

প্রবল বৃষ্টি ও তুষারপাতের কবলে পড়ে পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া (কেপি) প্রদেশের বিভিন্ন এলাকায় অন্তত ২৭ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে ১৮ জনই শিশু। রোববার কেপি-এর প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (পিডএমএ) এই তথ্য জানিয়েছে। খবর ডন। 

গত দুই দিনে বৃষ্টি ও তুষারপাত সংক্রান্ত বিভিন্ন ঘটনায় অঞ্চলটিতে ২০ শিশুসহ অন্তত ৩৮ জন আহত হয়েছেন বলেও জানিয়েছে পিডএমএ।  

এছাড়া এই প্রদেশের গিলগিট-বালতিস্তানে প্রধান রাস্তাগুলো বন্ধ হয়ে গেছে। আটকা পড়েছে এই অঞ্চলের হাজার হাজার মানুষ। অনেক এলাকায় বিদ্যুৎ ও পানি সরবরাহ এবং যোগাযোগ পরিষেবাও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। 

এই প্রদেশের বিভিন্ন এলাকায় ৩৩টি বাড়ি ধ্বংস হয়ে গেছে। আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ১২৯ জন। বৃষ্টির কারণে অনেক গবাদিপশুরও মৃত্যু হয়েছে বলে জানিয়েছে পিডএমএ।

জিবি ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটির (জিবিডিএমএ) তথ্য অনুযায়ী, শুক্রবার সন্ধ্যায় এই অঞ্চলের ভারি বৃষ্টি ও তুষারপাত শুরু হয়। কোহিস্তান, গিলগিট-দিয়ামার, গিলগিট-হুনজা এবং নগর বিভাগসহ বেশ কয়েকটি অঞ্চলে বৃষ্টির কারণে সৃষ্ট ভূমিধসে প্রধান রাস্তা বন্ধ হয়ে গেছে। 

অন্যদিকে হিমায়িত আবহাওয়ার কবলে পড়েছে কোয়েট এবং বেলুচিস্তানের অন্যান্য অংশ। হিমাঙ্কের নিচে তাপমাত্রার কারণে ঘর থেকে বোরোতে পারছে না মানুষ।

কোয়েটাতে গত কয়েকদিনে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মাইনাস ৬ ডিগ্রি সেলসিয়াস।

আরও খবর

Sponsered content

Powered by