বাংলাদেশ

ফিলিস্তিনে দ্রুত শান্তি প্রতিষ্ঠার আহ্বান

  প্রতিনিধি ১৭ অক্টোবর ২০২৩ , ৫:০২:৪৯ প্রিন্ট সংস্করণ

ফিলিস্তিনে দ্রুত শান্তি প্রতিষ্ঠার আহ্বান

ইসরায়েলের সামরিক আগ্রাসনে ফিলিস্তিনে সৃষ্ট মানবিক বিপর্যয় সমাধান করে দ্রুত শান্তি প্রতিষ্ঠার উদ্যোগ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। পাশাপাশি ডিও লেটার পাঠিয়ে সব ধরনের কূটনৈতিক প্রচেষ্টা চালাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেনকে অনুরোধ জানিয়েছেন কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ।

মঙ্গলবার (১৭ অক্টোবর) মানবাধিকার কমিশনের উপ-পরিচালক ফারহানা সাঈদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জাতীয় মানবাধিকার কমিশন চেয়ারম্যান বলেন, সংঘাতে নারী ও শিশুসহ নিরপরাধ জনসাধারণের ওপর নির্বিচারে নিপীড়ন, নির্যাতন ও হত্যাকাণ্ড মানবাধিকারের চরম লঙ্ঘন। চতুর্থ জেনেভা কনভেনশনে সশস্ত্র সংঘাতপূর্ণ এলাকায় বেসামরিক নাগরিকদের সুরক্ষার যে নিয়ম আছে সেখানে তা লঙ্ঘন হচ্ছে। কালক্ষেপণ না করে যুদ্ধের অবসান ও নির্যাতিত জনগণের পক্ষে অবস্থান নিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানাচ্ছি।

পাশাপাশি স্থায়ীভাবে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার জন্য উদ্যোগ গ্রহণ করতে হবে। মানবাধিকার সুরক্ষা ও শান্তি প্রতিষ্ঠার জন্য কূটনৈতিক প্রচেষ্টা চালাতে হবে। 

মানবাধিকার কমিশন মনে করে, দীর্ঘদিন ধরে চলমান সংঘাতময় পরিস্থিতির সবচেয়ে বড় শিকার ফিলিস্তিনের নিরপরাধ জনসাধারণ। ৭৩ বছর ধরে অধিকার আদায়ের জন্য ফিলিস্তিনের জনগণ সংগ্রাম করে আসছে। ফিলিস্তিনের জনগণ এই সংঘাতের কারণে অবর্ণনীয় বিপর্যয়ের সম্মুখীন হয়েছে।

এ অবস্থায় আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোকে অধিক সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছে কমিশন।

আরও খবর

Sponsered content

Powered by