বাংলাদেশ

বাংলাদেশের শ্রম অধিকার নিয়ে দুটি দেশ সমালোচনা করেছে : আইনমন্ত্রী

  প্রতিনিধি ১৮ মার্চ ২০২৪ , ৩:৫৪:০৮ প্রিন্ট সংস্করণ

বাংলাদেশের শ্রম অধিকার নিয়ে দুটি দেশ সমালোচনা করেছে : আইনমন্ত্রী

বাংলাদেশের শ্রম অধিকার নিয়ে দুটি দেশ কানাডা ও আর্জেন্টিনা সমালোচনা করেছে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক।

সোমবার (১৮ মার্চ) দুপুরে সচিবালয়ে আইন মন্ত্রণালয়ে মন্ত্রীর নিজ দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আইএমএফ কনভেনশনে বাংলাদেশের শ্রম আইন নিয়ে আপনার কি প্রস্তাবনা ছিল? জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, আপনারা সবাই জানেন ২০১৯ সালে বাংলাদেশের শ্রমিক অধিকার সম্পর্কে একটা নালিশ করা হয়েছিলো আন্তর্জাতিক শ্রম সংস্থার কাছে। সেই নালিশটির নিষ্পত্তি এখনও হয়নি। বারবার হেয়ারিং হচ্ছে। প্রতিবারই সেই নালিশটার বিষয়ে যখন আলোচনা হওয়ার দরকার তখন আলোচনা হয়।

তিনি বলেন, আমি আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) গভর্নিং বডির মিটিংয়ে বছরে দুইবার বাংলাদেশে শ্রম অধিকারের যে অগ্রগতি হয়েছে সে বিষয়ে তাদেরকে জানাই। এবারও সেই কাজটি করেছি। সেখানে একটি প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছে সেটা হলো এবার নালিশের বিষয়টি নিষ্পত্তি না করে আগামী নভেম্বরে নিষ্পত্তি করার কথা বলা হয়েছে। আগামী নভেম্বরে আইএলও এর গভর্নিং বডির মিটিং বসবে।

আনিসুল হক বলেন, এবার আলোচনায় ২৫টি দেশ অংশ নিয়েছে। এরমধ্যে ১৪টি দেশে বাংলাদেশের শ্রম অধিকার নিয়ে ভূয়সী প্রশংসা করেছে। একই সঙ্গে বলেছেন নালিশটির সমাপ্তি টানা উচিত। এর বাইরে আরো ৯টি দেশ বাংলাদেশের শ্রম অধিকার নিয়ে আলোচনা করেছে। শ্রমিক অধিকারের যে অগ্রগতি হয়েছে সেটা স্বীকার করেছে। একইসঙ্গে আরো অগ্রগতি হওয়া দরকার সে বিষয়ে সুপারিশ করেছেন এবং আগামী নভেম্বরে এ নালিশটির নিষ্পত্তি হওয়া উচিত সে ব্যাপারে সম্মত হয়েছে। 

তবে দুটি দেশ কানাডা ও আর্জেন্টিনা বাংলাদেশের শ্রম অধিকার নিয়ে সমালোচনা করেছে। তারা যেসব তথ্য দিয়েছে সেগুলো পুরোনো তথ্য। আর এখন যে অগ্রগতি হয়েছে সেটা তারা বিবেচনায় নেয়নি। তাদের বক্তব্যে সেটা উঠে এসেছে। সেক্ষেত্রে এই যে নালিশটা প্রলম্বিত করা হচ্ছে সেটা বাংলাদেশের ওপরে সঠিক বিচার করা হচ্ছে না। আমরা আশা করছি ও আশ্বস্ত হয়েছি আগামী নভেম্বরে নালিশটার নিষ্পত্তি হয়ে যাবে, বলেন মন্ত্রী।

নভেম্বর মধ্যে অগ্রগতির প্রতিবেদন পাঠাতে পারবেন কি? প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা অগ্রগতির প্রতিবেদন সবসময় দিয়ে আসছি। এই নালিশের যদি সমাপ্তিও হয় তারপরও আমরা আইএলও এর সঙ্গে কাজ করবো এবং সবসময় আমরা আইএলও কে আমাদের অগ্রগতির বিষয়ে জানাবো। 

সংশোধিত শ্রম আইন গত সংসদে ওঠার কথা ছিল কিন্তু ওঠেনি তাহলে কী আগামী সংসদে উঠবে? এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, আগামী সংসদে উঠবে বলে আমি আশা করছি।

আরও খবর

Sponsered content

Powered by