দেশজুড়ে

বান্দরবানে ৭০ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন “এ” ক্যাপসুল

  প্রতিনিধি ৭ ডিসেম্বর ২০২৩ , ৫:১৭:২৩ প্রিন্ট সংস্করণ

বান্দরবানে ৭০ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন "এ" ক্যাপসুল

বান্দরবানের জেলা সদর সহ ৬ টি উপজেেলায় কোন শিশুই ভিটামিন-এ ক্যাপসুল খাওনো থকে বাদ যাবে না,সেজন্য প্রত্যন্ত এলাকায় ব্যাপক সচেতন কার্যক্রম বাস্তবায়ন করছে জেলা স্বাস্থ্য বিভাগ এমনটা  মন্তব্য করেছেন জেলা সিভিল সার্জন ডাঃ মোঃ মাহবুবুর রহমান।

অপুষ্টি জনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টি জনিত শিশু মৃত্যু প্রতিরোধ করার লক্ষ্যে আগামী ১২ই ডিসেম্বর ১ দিন ব্যপী   জেলায় মোট ৮৩১ টি কেন্দ্রে ৭০ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন “এ” ক্যাপসুল।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর)  বেলা ১১ টায় বান্দরবান সিভিল সার্জন কার্যালয়ের সভা কক্ষে আয়োজিত সংবাদিকদের ওরিয়েন্টেশন কর্মশালায় এ তথ্য জানানো  হয়।

এসময়  বান্দরবান প্রেস ক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা সিভিল  সার্জন ডা: মাহবুবুর রহমান।

এসময় আরো উপস্থিত ছিলেন  সিনিয়র শিক্ষা ও স্বাস্থ্য কর্মকর্তা সাসুইচিং মার্মা,মেডিক্যাল অফিসার, থোয়াই অং সিং মার্মা সহ জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদিক বৃন্দ।

কর্মশালায় সিভিল সার্জন বলেন, জাতীয় পুষ্টি সেবা,স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের  বাস্তবায়নে ও স্বাস্থ্য বিভাগের আয়োজনে ভিটামিন” এ” প্লাস ক্যাম্পেইন ২০২৩ উপলক্ষে  আগামী ১২ ডিসেম্বর ১ দিন ব্যাপী  ৬-১১ মাস বয়সী শিশুদের একটি নীল রঙের ভিটামিন-এ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী শিশুদের একটি লাল রঙের ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হবে।এছাড়া নবজাতকের জন্মের পর মা ও শিশুর পরিচর্যার বিষয়েও সচেতনতা কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন প্রত্যন্ত এলাকা গুলোতে যাতে কোন শিশুই এই কর্মসূচি থেকে বাদ না পড়ে তাই ভলান্টিয়ার ও স্বাস্থ্য কর্মীদের এ ব্যাপারে নির্দেশনাও প্রদান করা হয়েছে।

এসময় জেলার স্বাস্থ্যসেবার মান বৃদ্ধি ও রুগিদের যথার্থ স্বাস্থ্য সহায়তা প্রদানে তদারকি বৃদ্ধি সহ আরো আন্তরিকতা বৃদ্ধির প্রতি জেলা সিভিল সার্জন কার্যালয় কে ভূমিকা রাখতে সাংবাদিক বৃন্দ বিভিন্ন বিষয় তুলে ধরেন। 

আরও খবর

Sponsered content

Powered by