দেশজুড়ে

বিজয়নগরের সবুজ পরিবেশ রক্ষার্থে বৃক্ষরোপণের আবেদন

  প্রতিনিধি ১৯ ফেব্রুয়ারি ২০২৪ , ৫:৪৫:২৯ প্রিন্ট সংস্করণ

বিজয়নগরের সবুজ পরিবেশ রক্ষার্থে বৃক্ষরোপণের আবেদন

“গাছ লাগান জীবন বাঁচান” মানুষ সামাজিক জীব হিসেবে যেমন প্রয়োজন সংঘবদ্ধতা তার চেয়ে বেশি প্রয়োজন বিশুদ্ধ অক্সিজেন। পৃথিবীর প্রতিটি প্রাণী অক্সিজেন ছাড়া বাঁচতে পারে না। আর সেই অক্সিজেন আমরা সবুজ গাছপালা থেকে পেয়ে থাকি।

যদি সেই অক্সিজেন সংকটে প্রাণী তথা মানুষের বিভিন্ন ধরনের সমস্যায় সম্মুখীন ও জীবনের বিভিন্ন স্বাস্থ্য ঝুঁকিতে ধাবিত হয়। বাংলাদেশে বর্তমান পরিস্থিতিতে সবুজ গাছপালা সীতিলতায় কর্তনের নিষেধাজ্ঞা থাকলেও প্রয়োজন মেটাতে আমরা সকলেই গাছ কেটে উজার করে দিতেছি।

এমন সংকট মোকাবেলায় সকলেরই নিজ উদ্যোগে গাছ লাগান কর্মসূচি গ্রহণ করা উচিত। আর সেই উদ্যোগের অংশীদারি বিজয়নগর উপজেলা চান্দুরা ইউনিয়নের আব্দুল্লাহপুর গ্রামের মরহুম আব্দুল জব্বার এর ছেলে বীর মুক্তিযোদ্ধা হোসেন আহমেদ বাংলাদেশ বন ও অধিদপ্তরে উল্লিখিত স্থানে গাছ লাগানোর আবেদন করেন।

গত ৪ই ফেব্রুয়ারি (রবিবার) ১৭৭১০৬০৭৭৫০ নং ট্রাকিংয়ে যুগ্মসচিব, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ অধিশাখায়, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে, ব্রাহ্মণবাড়িয়া জেলার বিজয়নগর উপজেলার চান্দুরা ইউনিয়নের ও চান্দুরা- আখাউড়া রাস্তা সংলগ্ন ফুলতলী মোর হতে পশ্চিম দিকে প্রায় ২ কিলোমিটার বালিয়াজুরী বিল পর্যন্ত বৃক্ষহীন রাস্তার দুদিকে বৃক্ষরোপণের আবেদন করেন।

আবেদনে উল্লেখ করেন, আমি একজন বীর মুক্তিযোদ্ধা। উপজেলার চান্দুরা ইউনিয়নের ফুলতলী থেকে আব্দুল্লাহপুর বুকে বয়ে আসা বালিয়াজুরী বিল পর্যন্ত কোন বনায়ন বা গাছপালা না থাকায়, সবুজ শ্যামল বাংলার পরিবেশ এবং রাস্তার সৌন্দর্য সহ আশেপাশের কোমলমতি শিশুসহ সকল জনসাধারণের সুস্বাস্থ্য রক্ষার্থে রাস্তার পাশে গাছ লাগানো অতীত জরুরি। এবং বাংলাদেশ সরকার সবুজ বাংলার ঐতিহ্য রক্ষার্থে এলজিইডি স্থানীয় সরকার মন্ত্রণালয় ও স্থানীয় চেয়ারম্যান সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন।

আরও খবর

Sponsered content

Powered by