স্বাস্থ্য

ব্ল্যাক ফাঙ্গাসের বিষয়ে গাইডলাইন দেবে স্বাস্থ্য অধিদপ্তর

  প্রতিনিধি ২৬ মে ২০২১ , ৬:৪৬:০৮ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

নতুন করে আতঙ্ক ছড়ানো ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিসকে (কালো ছত্রাক) গভীরভাবে পর্যবেক্ষণ করছে দেশের স্বাস্থ্য অধিদপ্তর। পাশাপাশি ছত্রাকজনিত এই রোগটি প্রতিরোধে কি কি চিকিৎসা ব্যবস্থা নেয়া যেতে পারে সে ব্যাপারেও একটি গাইডলাইন তৈরি করছে অধিদপ্তর। গাইডলাইনের এই রোগের চিকিৎসা ব্যয় ও ব্যবস্থাপনার কেমন হবে সে ব্যাপারেও সুনির্দিষ্টকরণ করা হচ্ছে।

বুধবার (২৬ মে) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের বুলেটিনে এসব তথ্য জানান সংস্থাটির মুখপাত্র ও রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক (সিডিসি) অধ্যাপক নাজমুল ইসলাম।

আরও পড়ুন: ব্ল্যাক ফাঙ্গাসের উপসর্গ নিয়ে দেশে প্রথম মৃত্যু

তিনি জানান, অধিদপ্তর পর্যবেক্ষণ করছেন মিউকরমাইকোসিস (ব্ল্যাক ফাঙ্গাস) নিয়ে জনসাধারণের মধ্যে এক ধরনের উদ্বেগ বা উৎকণ্ঠা তৈরি হয়েছে। এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তর দেশবাসীকে আশ্বস্ত করতে চাই, এই রোগটি আদিকাল থেকে আমাদের পরিবেশের সঙ্গে আছে বলেন এই কর্মকর্তা।

তিনি বলেন, বিভিন্ন পারিপার্শ্বিক কারণে ও বিশেষ পরিস্থিতিতে এই রোগের প্রাদুর্ভাব ও সংক্রমণের হার বাড়তে পারে।

নাজমুল ইসলাম বলেন, করোনাভাইরাস পরিস্থিতিতে যেসব রোগীর ক্ষেত্রবিশেষ স্টেরয়েড ব্যবহার করতে হয় ও যাদের অনিয়ন্ত্রিত ডায়াবেটিস মেলাইটাস আছে তাদের জন্য ব্ল্যাক ফাঙ্গাস সত্যিকার অর্থেই বিপদের কারণ হতে পারে।

তিনি বলেন, আমরা পরিস্থিতির দিকে গভীর পর্যবেক্ষণ করছি, আশা করছি এটি কোনো অবস্থাতেই নিয়ন্ত্রণের বাইরে যেতে পারবে না।

তিনি বলেন, আমরা দেখেছি ঢাকার একটি বেসরকারি হাসপাতালে দুজন রোগী পাওয়া গেছে। যতক্ষণ পর্যন্ত সব পরীক্ষা-নিরীক্ষা করে নিশ্চিত ফলাফল হাতে না আসবে, ততক্ষণ পর্যন্ত আমরা নিশ্চিত কিছু বলতে পারব না।

নাজমুল ইসলাম বলেন, ব্ল্যাক ফাঙ্গাস একটি বিরল জাতের রোগ, এটি খুব বেশি সংখ্যক মানুষের হয় না, এমনটিই তথ্য-উপাত্ত বলছে। তবে অবশ্যই এর চিকিৎসা ব্যয়বহুল, এতে কোনো সন্দেহ নেই। এ বিষয়টি নিয়ে আমরা গত কিছুদিন ধরে ক্রমাগত কাজ করছি।

তিনি বলেন, আমাদের ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট কমিটি আছে, তাদের সঙ্গে আলোচনা করেছি এবং একটি গাইডলাইন প্রণয়ন করার চেষ্টা করছি। একইসঙ্গে এই রোগ মোকাবিলায় যেসব ওষুধপত্র লাগে, সেগুলো কীভাবে সহজলভ্য করা যায় তা নিয়েও আমরা কাজ করছি। অল্প সময়ের মধ্যে সুনির্দিষ্ট প্রস্তাবনা দেয়া হবে। ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধগুলো সহজে পাওয়া যায় না। তাই এ পরিস্থিতিতে কেউ যেন বাড়তি দামে ওষুধ বিক্রি করতে না পারে সে বিষয়টি মাথায় রেখে আমরা অগ্রসর হচ্ছি।

Powered by