আন্তর্জাতিক

ভারতের সমর্থন আমরা কখনও ভুলব না : ইসরায়েল

  প্রতিনিধি ১৪ অক্টোবর ২০২৩ , ৩:২২:৫৪ প্রিন্ট সংস্করণ

ভারতের সমর্থন আমরা কখনও ভুলব না : ইসরায়েল
ভারতে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূত নাওর গিলন

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের সঙ্গে চলমান যুদ্ধে ইসরায়েলকে সমর্থন দেওয়ায় ভারতের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানিয়েছেন দেশটিতে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূত নাওর গিলন।

শুক্রবার ভারতীয় সংবাদমাধ্যম এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে গিলন বলেন, ‘শনিবার এক্সে (সাবেক টুইটার) ভারতের প্রধানমন্ত্রী যেভাবে এই যুদ্ধের নিন্দা জানানোর পাশাপাশি ইসরায়েলের প্রতি সমর্থন ব্যক্ত করেছেন, আমরা তা কখনও ভুলব না।’

২ বছর ধরে প্রস্তুতি ও পরিকল্পনার পর গত ৭ অক্টোবর শনিবার ইসরায়েলের হামলা চালায় গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস। এই দিন ভোরে ইসরায়েলের দক্ষিণ সীমান্তের বেড়া ভেঙে সেখানে অনুপ্রবেশ করে শত শত হামাস যোদ্ধা। হামলার প্রথম দিনই নিহত হন কয়েক শ’ ইসরায়েলি।

শুরুতে খানিকটা অপ্রস্তুত থাকলেও অল্প সময়ের মধ্য তা কাটিয়ে পূর্ণ উদ্যমে যুদ্ধের ময়দানে নামে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী ইসরায়েলি ডিফেন্স ফোর্স (আইডিএফ)। ৭ থেকে ১৩ অক্টোবর, অর্থাৎ হামলার প্রথম ৬ দিন গাজা উপত্যকায় অন্তত ৬ হাজার বোমা ফেলেছে আইডিএফের বিমানবাহিনী। ব্যাপক এই বোমা হামলায় হামাসের অন্তত ২০০টি ঘাঁটি ও স্থাপনা ধ্বংস হয়ে গেছে বলে জানা গেছে। এছাড়া উপত্যকায় নিহতের সংখ্যা ছাড়িয়েছে ১ হাজার ৯ শ’। অন্যদিকে ইসরায়েলে নিহত হয়েছেন ১ হাজার ৩০০ জনেরও বেশি মানুষ।

বৃহস্পতিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে টেলিফোন করেছিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। সেই ফোনালাপে মোদি জানান, ভারত যে কোনো ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড ও তৎপরতার বিরোধী।

পরে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে ফোনকলের মাধ্যমে যুদ্ধের হালনাগাদ তথ্য প্রদানের ইসরায়েলের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘ইসরায়েল ও সেখানকার জনগণের এই কঠিন সময়ে ভারতের জনগণ দৃঢ়ভাবে তাদের পাশে আছে। ভারত বরাবরই সব রকম সন্ত্রাসী কর্মকাণ্ড ও তৎপরতার ঘোর বিরোধী।’

সাক্ষাৎকারে গিলন জানান, হামাসের হামলার পর থেকে ভারতের অনেক মন্ত্রী, সরকারী কর্মকর্তা ও ব্যবসায়ী গিলনকে ফোন করে ইসরায়েলের প্রতি সমর্থন জানিয়েছেন।

‘তবে আমার জন্য সবচেয়ে মনোমুগ্ধকর ব্যাপারটি অপেক্ষা করছিল ভারতের ইসরায়েলি দূতাবাসের সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্টগুলোতে। আমি সেখানে দেখেছি, কীভাবে ভারতীয় স্বেচ্ছাসেবকরা ইসরায়েলের পক্ষে দাঁড়িয়েছেন। আমার মনে হচ্ছিল, এই স্বেচ্ছাসেবকদের মধ্যে আমি আইডিএফের (ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী) ছায়া দেখতে পাচ্ছি।’

আরও খবর

Sponsered content

Powered by