আন্তর্জাতিক

হুঁশিয়ারি তালেবানের ‘নির্ধারিত সময়েই আফগানিস্তান ছাড়তে হবে’

  প্রতিনিধি ২৩ আগস্ট ২০২১ , ৫:৪৫:১০ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

বিদেশি সৈন্যদের সরিয়ে নেওয়ার সময়সীমা বৃদ্ধি করা হবে না বলে হুঁশিয়ারি দিয়েছে আফগানিস্তানের সশস্ত্র ইসলামি গোষ্ঠী তালেবান। আগামী ৩১ আগস্টের মধ্যে সৈন্য প্রত্যাহার করে নেওয়া না হলে এর জবাব দেওয়া হবে তালেবানের মুখপাত্র সুহাইল শাহিন হুমকি দিয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তালেবানের আন্তর্জাতিক গণমাধ্যমবিষয়ক মুখপাত্র সুহাইল শাহিন বলেন, আফগানিস্তান থেকে সৈন্য সরিয়ে নেওয়ার সময় আগামী ৩১ আগস্টের পর আর বৃদ্ধি করবে না তালেবান।

তিনি বলেন, আগামী ৩১ আগস্ট শেষ দিন। প্রেসিডেন্ট বাইডেন বলেছিলেন যে, ওই দিনের মধ্যে সব সৈন্যকে আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়া হবে। এই সময়সীমার সম্প্রসারণের অর্থ আফগানিস্তানে তাদের দখলদারিত্বের সম্প্রসারণ। সময়সীমা যদি পরিবর্তন করতে চায়, তাহলে সেটির প্রতিক্রিয়া হবে বলে সতর্ক করে দিয়েছেন তালেবানের এই নেতা।

আগামী ৩১ আগস্টের পর সৈন্য সরিয়ে নেওয়ার সময়সীমা বাড়ানোর জন্য ব্রিটেন চাপ দিতে পারে বলে বিভিন্ন গণমাধ্যমের খবরে জানানো হয়েছে। এ ব্যাপারে সুহাইল শাহিন বলেন, পূর্বঘোষিত ডেডলাইনের মধ্যেই বিদেশি সৈন্যদের প্রত্যাহার করতে হবে। অন্যথায় এটি ডেডলাইনের পরিষ্কার লঙ্ঘন।

তিনি বলেন, এই ধরনের পদক্ষেপের জন্য তালেবানের প্রতিক্রিয়া গ্রুপের নেতৃত্বের সিদ্ধান্ত অনুযায়ী নির্ধারিত হবে। আন্তর্জাতিক বাহিনী পুরোপুরি প্রত্যাহার এবং বিমানবন্দরের নিয়ন্ত্রণ তালেবানের দখলে চলে গেলে অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক ফ্লাইটের অনুমতি দেওয়া হবে কি-না তা এখনও স্পষ্ট নয়।

তালেবান শাসনে প্রাণনাশের শঙ্কায় হাজার হাজার আফগান চলতি মাসের সময়সীমার শেষ হওয়ার আগেই দেশ ছেড়ে পালানোর চেষ্টা করছেন। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশ তাদের সৈন্য, দূতাবাস কর্মী এবং নাগরিকদের সরিয়ে নেওয়ার কাজ অব্যাহত রেখেছে। তালেবান গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুলের দখল নেওয়ার পর দেশটির সরকারের পতন হয়।

এরপর থেকে দেশটিতে ব্যাপক অস্থিরতা তৈরি হয়েছে; দেশ ছাড়তে মরিয়া হাজার হাজার মানুষের হুড়োহুড়িতে কাবুল বিমানবন্দরে এখন পর্যন্ত ২০ জনের প্রাণহানি ঘটেছে।

সূত্র: বিবিসি, এএফপি।

আরও খবর

Sponsered content

Powered by