আন্তর্জাতিক

ভারতে আরও ১ জনের ওমিক্রন শনাক্ত

  প্রতিনিধি ৪ ডিসেম্বর ২০২১ , ৬:৩০:১৬ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে বিভিন্ন বিধি-নিষেধ ফিরিয়ে আনা করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ ভারতে আরও একজনের শরীরে শনাক্ত হয়েছে। শনিবার দেশটিতে তৃতীয় একজনের এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে বলে সরকারি কর্মকর্তারা জানিয়েছেন।

২০১৯ সালের ডিসেম্বরে মহামারি শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন প্রায় সাড়ে তিন কোটি মানুষ। ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের কর্মকর্তারা বলেছেন, শনিবার করোনার নতুন ধরন ওমিক্রনে যিনি আক্রান্ত হয়েছেন, তার বয়স ৭২ বছর। গত কয়েক দশক ধরে জিম্বাবুয়েতে বসবাস করে আসছিলেন ভারতীয় বংশোদ্ভূত এই নাগরিক। গত ২৮ নভেম্বর দেশে ফিরে আসেন তিনি।

শনিবারও দেশটিতে মোট ৮ হাজার ৬০৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৪৬ লাখ ২০ হাজার ছাড়িয়েছে। একই সঙ্গে গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মারা গেছেন আরও ৪১৫ জন। প্রাণঘাতী এই ভাইরাসে দেশটিতে মোট মৃত্যু ছাড়িয়েছে ৪ লাখ ৭০ হাজার ৫৩০।

গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন শনাক্ত হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ওমিক্রনকে ইতোমধ্যে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’ হিসেবে ঘোষণা দিয়েছে। করোনার অন্যান্য ভ্যারিয়েন্টের তুলনায় নতুন এই ধরন আরও দ্রুত ছড়াতে পারে বলে সতর্ক করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ভারতে প্রথম দু’জনের ওমিক্রন শনাক্ত হয়েছে বলে জানায়। দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকে শনাক্ত হওয়া এই দুই ব্যক্তির বয়স যথাক্রমে ৬৬ এব ৪৬ বছর। তাদের একজন দক্ষিণ আফ্রিকার নাগরিক এবং অন্যজন ভারতীয় চিকিৎসক। ব্যক্তিগত গোপনীয়তা রক্ষায় তাদের পরিচয় এখন প্রকাশ করা হয়নি। তবে ওই চিকিৎসকের সাম্প্রতিক সময়ে বিদেশ ভ্রমণের ইতিহাস নেই।

গত এপ্রিল এবং মে মাসে করোনাভাইরাসের রেকর্ড সংক্রমণের সঙ্গে লড়াইয়ের পর সম্প্রতি ভারতে এই ভাইরাসের প্রাদুর্ভাব কমতে শুরু করেছে। দেশটির ৯৪কোটি ৪৪ লাখ প্রাপ্তবয়স্ক নাগরিকের মধ্যে মাত্র অর্ধেককে এখন পর্যন্ত করোনা টিকার উভয় ডোজ দেওয়া হয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by