আন্তর্জাতিক

ভারতে সংক্রমণ ছাড়াল অর্ধলাখ

  প্রতিনিধি ৭ মে ২০২০ , ১:৪৮:০৬ প্রিন্ট সংস্করণ

কেরালায় প্রথম রোগী শনাক্ত হওয়ার তিন মাসের বেশি সময় পর ভারতে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা অর্ধলাখ ছাড়িয়ে গেছে। এর মধ্যে মাত্র গত তিনদিনে আক্রান্ত হয়েছেন ১০ হাজারের বেশি মানুষ। সূত্র: এনডিটিভি।

বুধবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, দেশে বর্তমানে করোনা আক্রান্ত মানুষের সংখ্যা ৫০ হাজার ৫৪৫; যাদের বেশিরভাগই মহরাষ্ট্র প্রদেশের। এছাড়া দেশটিতে এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ১৪ হাজারের বেশি মানুষ এবং মারা গেছেন ১ হাজার ৭০৪ জন।

শুধুমাত্র মহারাষ্ট্রেই করোনা রোগী শনাক্ত হয়েছেন ১৬ হাজার ৭৫৮ জন; যার মধ্যে বুধবারই শনাক্ত হয়েছেন এক হাজার ২৩৩ জন। ভারতের বাণিজ্যিক রাজধানীখ্যাত মহারাষ্ট্রের মুম্বাইয়ে পাওয়া গেছে ১০ হাজার ৭১৪ রােগী।

দেশটিতে দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণ ঘটেছে গুজরাটে; এই প্রদেশে সংক্রমিত হয়েছেন ৬ হাজার ২০০ জনের বেশি। এরপরই আছে রাজধানী নয়াদিল্লি; সেখানে আক্রান্ত হয়েছেন ৫ হাজারের বেশি। সংক্রমণে দিল্লির পর আছে তামিলনাডু; দেশটির দক্ষিণাঞ্চলীয় এই প্রদেশে করোনা আক্রান্ত হয়েছেন ৪ হাজারের বশি মানুষ।

চীনের হুবেই প্রদেশের উহানে গত বছরের ডিসেম্বর প্রাণঘাতী এই ভাইরাসের উৎপত্তি হওয়ার পর ছড়িয়েছে দুই শতাধিক দেশে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভাইরাস সংক্রমণ বাড়তে থাকতে থাকায় মার্চে মহামারি ঘোষণা করে।

ভারতে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ৩০ জানুয়ারি; এই রোগী পাওয়া যায় কেরালা প্রদেশে। ভারতের প্রথম এই রোগী চীনের উহানের একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। দেশে ফেরার পর করোনায় আক্রান্ত হন তিনি।

মার্চে দেশটিতে করোনায় সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে। পরে ২৫ মার্চ দেশটির প্রধানমন্ত্রী করোনার বিস্তার নিয়ন্ত্রণে দেশজুড়ে লকডাউন জারি করেন; যা এখন পর্যন্ত দুই দফায় বৃদ্ধি করা হয়েছে। আগামী ১৭ মে লকডাউনের মেয়াদ শেষ হবে; তার আগেই সোমবার থেকে দেশটির কম সংক্রমিত এবং যেসব এলাকায় সংক্রমণ নেই সেসব এলাকায় লকডাউন শিথিল করা হয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by