দেশজুড়ে

রংপুরে ফলের বাজার চড়া

  প্রতিনিধি ১৮ জানুয়ারি ২০২২ , ৮:৫৭:৫৩ প্রিন্ট সংস্করণ

রংপুর ব্যুরো:

রংপুরের বাজারে ফলের দাম বেড়েছে। প্রকার ভেদে খুচরা বাজারে আপেল ১৮০ থেকে ২০০ টাকা, আঙ্গুর ৩৫০ থেকে ৪০০টাকা. কমলা ১৭০ থেকে ২৫০ টাকা, নাশপতি ২০০ থেকে ২৫০ টাকা, আনার ২৫০ থেকে ৩০০ টাকা, মালটা ২৫০ থেকে ৩০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

পাইকারি মূল্য আপেল প্রতি কার্টুন ২৩০০ থেকে ২৫০০ প্রতি কার্টুনে থাকে ২০ কেজি আপেল। চায়না মালটা কার্টন ২২০০ থেকে ২৩০০ টাকা, আনার বড় কার্টন ৪৫০০ টাকা, ছোট কার্টুন ৩০০০ টাকা। ব্যবসায়ীরা জানান, বাজারে আপেল, আঙ্গুর, কমলা, মালটা, বেদেনা, নাসপাতিসহ বেশ কয়েকটি ফল বেশির ভাগই আমদানী নির্ভর। একেক সময় একেক দাম হয়।

খুচরা ব্যবসায়ী মনির মোল্ল্যা জানান, পাইকারি দামের ওপর নির্ভর করে আমরা কেজি প্রতি মূল্য নির্ধারণ করি। দোকান ভাড়া কর্মচারির বেতনও নির্ধারণ করতে হয়। আবার অনেক সময় ফলের ওপর দাগ পড়ে কখনও পচে যায়। তাই সবদিক বিবেচনা করতে হয়। সিটি বাজারের ক্রেতা আমিনুর রহমান বললেন, আপেল ও মালটা কিনেছি। আপেল ১৮০ টাকা কেজি, মালটা ২৩০ টাকা কেজি কিনলাম। দাম বেশি।

মাসুদ রানা বলেন, আমার ছেলে আঙ্গুর খেতে পছন্দ করে। বাজারে আসার সময় আঙ্গুর কিনে আনতে বলেছে। কিন্তু এতো দাম। অন্যসময়ে ২৫০ টাকা কেজিতে বিক্রি হতো। এখন দাম বেড়ে একেবারে ৩৫০ টাকা। তাই অল্প করে কিনলাম। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রংপুর উপ-পরিচালক মো. জাহাঙ্গীর আলম জানান, ফলের বাজার কাঁচা বাজারের মধ্যে পড়ে। তাই বেশি মূল্য নির্ধারণ করে ও দর নিয়ে অসাধুতার আশ্রয় নিলে ব্যবস্থা নেয়া হবে।

 

আরও খবর

Sponsered content

Powered by