চট্টগ্রাম

লক্ষীপুরে জাতীয় আইনগত সহায়তা দিবসে র‌্যালি ও সভা

  প্রতিনিধি ২৯ এপ্রিল ২০২৩ , ৫:২৭:৩৪ প্রিন্ট সংস্করণ

লক্ষীপুর প্রতিনিধি:

“বঙ্গবন্ধুর স্বপ্নপূরণ, বিনামূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন” এই প্রতিপাদ্য বিষয় ধারণ করে লক্ষীপুরে র‌্যালি, আলোচনাসভা ও সম্মাননা প্রদানের মধ্য দিয়ে জাতীয় আইনগত সহায়তা দিবস পালন করা হয়েছে। শুক্রবার (২৮ এপ্রিল) সকালে জেলা জজ আদালত প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে আদালত প্রাঙ্গণে জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান সিনিয়র জেলা ও দায়রা জজ মো. রহিবুল ইসলাম এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে যুগ্ম জেলা ও দায়রা জজ নুরুল আফছার এর সঞ্চালনায় বক্তব্য রাখেন নারী ও শিশু ট্রাইব্যুনালের বিচারক সাদেকুর রহমান, জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দ, পুলিশ সুপার মাহফুজ্জামান আশরাফ, জেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা মো. শাহজাহান, অতিরিক্ত জেলা ও দায়রা জজ সৈয়দা আমিনা ফাহিম, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো: মমিনুল ইসলাম, সিভিল সার্জন ডা. আহমেদ কবীর, আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আহম্মেদ ফেরদৌস মানিক, সাধারণ সম্পাদক হাসান আল মাহমুদ, পিপি জসীম উদ্দিন, জেলা লিগ্যাল এইড অফিসার উম্মে বিবি নিতু প্রমুখ। এছাড়া ভার্চুয়ালভাবে সভায় যুক্ত হন লক্ষীপুর-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন।
বক্তারা তাদের বক্তব্যে বিনামূল্যে আইনি সহায়তার নানা দিক তুলে ধরে অসহায় ও বঞ্চিতদের পাশে সরকারের এ সহয়াতার ভূয়সী প্রশংসা করেন। পরে বিশেষ সেবা প্রদানে প্যানেল আইনজীবী হাসান আল মাহমুদ ও রিনা পারভীনকে বর্ষসেরা নির্বাচন করে সম্মাননা স্বারক তুলে দেন অতিথিরা। এসময় সুফলভোগী দু’জন তাদের বক্তব্য তুলে ধরেন।
জানা যায়, লিগ্যাল এইড এর মাধ্যমে জেলায় ৩৩৪ টি মামলা হয়। এর মধ্যে ১৭৫টি মামলা নিস্পত্তি হয়। এছাড়া ৪৯০টি এডিআর এর মধ্যে ৩০৭টি নিস্পত্তিসহ অর্থ আদায় হয় ২৯লাখ ৫ হাজার টাকা। গেলো বছরে উপকারভোগী হন ৩৫০ জন।

আরও খবর

Sponsered content

Powered by