দেশজুড়ে

শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করে সফল সীতাকুণ্ডের কোহিনূর

  প্রতিনিধি ২৬ জানুয়ারি ২০২২ , ৭:৫০:১৫ প্রিন্ট সংস্করণ

কামরুল ইসলাম দুলু (সীতাকুণ্ড) চট্টগ্রাম : মাত্র ৫ বছর বয়সে পলিও আক্রান্ত হয়ে একটি পা শক্তিহীন, ঠিকমতো হাঁটা চলাতেও পোহাতে হয় অনেক কষ্ট। এমনি কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে বয়ে চলছে জীবন নদী। কথায় আছে জীবনের কঠিন থেকে কঠিন পরিস্থিতির মোকাবিলা করে চলা মানুষগুলোই দিন শেষে সফল হয়। ঠিক তেমনি শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করে সফল চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার মেয়ে কোহিনুর।

শারীরিকভাবে প্রতিবন্ধী হলেও তিনি মেধার দ্বারা জয় করেছেন তার বিকলাঙ্গতাকে। সীতাকুণ্ড পৌরসদরের ৯নং শিবপুর ওয়ার্ডের মৃত জহুরুল আলমের দশ ছেলে মেয়ের মধ্যে দ্বিতীয় কোহিনূর আকতার খানম বেবী। স্নাতক শেষ করে ১৯৯২ সালে রাউজানের হলোদিয়া পরিবার ও স্বাস্থ্য কমপ্লেক্সে পরিবার কল্যাণ ভিজিটর হিসেবে জয়েন্ট করেন।

তিনি প্রথমে বাড়ি বাড়ি গিয়ে নারীদের সেবা দিতেন। প্রশিক্ষণ নেন প্রসূতি সেবার। এক পর্যায়ে নিজ কর্মস্থলে চালু করেন সার্বক্ষণিক প্রসূতি সেবা। কোহিনূর শারীরিক প্রতিবন্ধকতাকে উপেক্ষা করে ২ যুগে ৫ হাজারের বেশি প্রসূতিকে স্বাভাবিক প্রসব করিয়েছেন। একজন প্রতিবন্ধী হিসেবে মানুষের সেবা দিয়ে ইতোমধ্যে তিনি ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন।

কোহিনূর নিজের কাজের দক্ষতায় বিভাগীয় পর্যায়ে পরিবার কল্যাণ শ্রেষ্ট পরিদর্শক হিসেবে ৫ বার পুরস্কার অর্জন করেন। কোহিনুর আক্তার বলেন, নিজের ইচ্ছে শক্তি থাকলে সেখানে প্রতিবন্ধকতা বাধা হয়ে দাঁড়াতে পারেনা। আমি কাজ করতে ভালোবাসি কাজের মধ্যেই থাকতে চায়।

আরও খবর

Sponsered content

Powered by