বাংলাদেশ

শিক্ষাপ্রতিষ্ঠান অচল করতে চাইলে দাঁতভাঙা জবাব

  প্রতিনিধি ৩১ আগস্ট ২০২১ , ৬:৩৫:২৫ প্রিন্ট সংস্করণ

শিক্ষাপ্রতিষ্ঠানে অচলাবস্থা সৃষ্টি করতে চাইলে দাঁতভাঙা জবাব দেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক। 

মঙ্গলবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে ছাত্রলীগের শোক দিবসের আলোচনা সভায় তিনি এ হুঁশিয়ারি দেন। সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথির বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

‘আন্দোলনের ভয়ে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হচ্ছে’ বিএনপি মহাসচিবের এমন বক্তব্যের সমালোচনা করে আওয়ামী লীগের এ নেতা বলেন, কোন আন্দোলনের ভয়? কোনো আন্দোলনকে আওয়ামী লীগ ভয় পায় না। কারণ বিএনপির আন্দোলন সব সময় ব্যর্থ হয়েছে। বিএনপির জনমুখী ও জনস্বার্থের কোনো আন্দোলন নেই। তাই দেশের জনগণ আপনাদেরকে বুড়ো আঙুল দেখিয়েছে।

তিনি বলেন, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান এদেশে একটি বিশ্ববিদ্যালয়ও প্রতিষ্ঠা করেননি। শিক্ষাকে একটি গোল টেবিলের ভেতরে সীমাবদ্ধ করেছিলেন তিনি। অথচ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাজের মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত এবং দরিদ্রদের দোরগোড়ায় শিক্ষাকে পৌঁছে দিয়েছেন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এ সদস্য বলেন, ৭৫ সালের ১৫ আগস্ট আমাদের কাছে এক শিক্ষা। ৭৫ কী, তা খুঁজতে হলে ৭১-কে খুঁজে দেখতে হবে। ৭১-এর পরাজিত ওই খুনিদের চিহ্নিত করে কাঠগড়ায় না দাঁড় করানোর কারণেই তারা ১৫ আগস্ট সেই সুযোগ নিয়েছে।

করোনাকালে ছাত্রলীগের প্রশংসা করে নানক বলেন, এই ছাত্রলীগ আপনার (প্রধানমন্ত্রী) নির্দেশে বর্ষার মৌসুম কৃষকের ধান কেটে তাদের গোলায় তুলে দিয়েছে। মহামারি করোনায় আক্রান্ত হয়ে পিতা মারা গেলে সন্তান যখন কাছে যেত না, সন্তান মারা গেলে যখন পিতার কাছে যেত না, তখনও ছাত্রলীগ তাদের দাফনের ব্যবস্থা করেছে। নিম্নবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত অসহায় ছিন্নমূল মানুষের ঘরে ঘরে খাবার পৌঁছে দিয়েছে ছাত্রলীগ।

সভায় আওয়ামী লীগের আরেক সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান বলেন, সারা বছর তাদের (বিএনপির) কোনো কার্যক্রম থাকে না। কিন্তু আগস্ট এলেই তারা একটি কমিটি করে ওই চন্দ্রিমা উদ্যানে তাণ্ডব চালায়।

তিনি বলেন, আগস্ট এলেই ওরা ষড়যন্ত্রে লিপ্ত হয়। আমরা সেই ষড়যন্ত্রের গন্ধ পাই। এজন্য ষড়যন্ত্র মোকাবিলায় সবার প্রস্তুত থাকতে হবে।

আলোচনা সভার সভাপতিত্ব করেন বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়। সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। এ সময় ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

আরও খবর

Sponsered content

Powered by