আন্তর্জাতিক

শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি

  প্রতিনিধি ২ এপ্রিল ২০২২ , ৫:৪৩:৩৩ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

শ্রীলঙ্কায় কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটকে কেন্দ্রে করে সহিংস বিক্ষোভ দেখা দেওয়ার পর প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছেন।

গতকাল শুক্রবার (১  এপ্রিল) রাতে সরকারি গেজেটে জরুরি অবস্থা জারির কথা জানানো হয়েছে।

আর্থিক সঙ্কটে ধুঁকছে শ্রীলঙ্কা। দেশে জ্বালানির হাহাকার, প্রায় বন্ধ পরিবহণ, খরচ বাঁচাতে ১০-১৩ ঘণ্টা লোডশেডিং করা হচ্ছে দেশ জুড়ে। কাগজ না থাকায় স্কুলগুলোতে পরীক্ষা নেওয়া বন্ধ করে দেওয়া হয়েছে। ব্যাহত হচ্ছে দৈনিক পত্রিকা ছাপানো।

এসব কারণে দেশটিতে জন অসন্তোষ চরমে উঠেছে। এরই প্রতিবাদে গত বৃহস্পতিবার (৩১ মার্চ) সন্ধ্যায় বিক্ষোভে ফেটে পড়েন কলম্বোর মানুষ।

বিজ্ঞপ্তিতে রাজাপাকসে বলেছেন, তিনি বিশ্বাস করেন, এমন পরিস্থিতিতে দেশে জরুরি অবস্থা জারি করা প্রয়োজন। অশান্তির আগুনকে নিয়ন্ত্রণে আনতে ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে, গ্রেফতার ও সন্দেহভাজনদের আটক করতে এই কঠোর সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন ছিল।

প্রেসিডেন্ট রাজাপাকসের পদত্যাগের দাবিতে বৃহস্পতিবার হাজার হাজার মানুষ তার বাসভবনের সামনে বিক্ষোভে শামিল হন। পুলিশের সাথে সংঘর্ষও বাধে বিক্ষোভকারীদের। পরিস্থতি সামাল দিতে প্রাথমিকভাবে ব্যর্থ হয় পুলিশ। বিক্ষোভ ঠেকাতে বিশেষ টাস্ক ফোর্সকে ডাকতে বাধ্য হয় প্রশাসন।

বিক্ষিপ্ত প্রতিবাদ নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৫৩ জনকে গ্রেপ্তার করে এবং কলম্বো ও এর আশপাশে কারফিউ জারি করে।

গত কয়েক মাস ধরে রিজার্ভ সংকটের কারণে শ্রীলঙ্কায় পণ্য আমদানি ব্যাহত হচ্ছে। এতে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়ছে লাগামহীনভাবে। ব্যাপক জ্বালানি সংকটের মধ্যে চুলা জ্বালানোর কেরোসিন নিতে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে মৃত্যুর ঘটনা ঘটছে।

আরও খবর

Sponsered content

Powered by