দেশজুড়ে

সবাইকে কাঁদিয়ে বিদায় নিলেন ইউএনও ইরফান উদ্দিন

  প্রতিনিধি ৯ ডিসেম্বর ২০২৩ , ৪:২২:০৭ প্রিন্ট সংস্করণ

সবাইকে কাঁদিয়ে বিদায় নিলেন ইউএনও ইরফান উদ্দিন

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলা সৃষ্টির লগ্ন থেকে কয়েকজন উপজেলা নির্বাহী অফিসার হিসেবে যোগদান করেলেও মাত্র ২বছর ৩ মাস সময়কালের প্রতিটি মুহূর্তকে প্রকৃত মূল্য দিয়েছেন, সদ্য বিদায়কৃত বিজয়নগর উপজেলা নির্বাহী অফিসার এ এইচ ইরফান উদ্দিন আহমেদ। তিনি নিজেকে এতটুকুই হৃদয়ে ধারণ করেছেন, যাহা উপজেলায় এক দৃষ্টান্ত স্থাপন করেছেন। তার কর্মের সকল উদাহরণ দেওয়া সম্ভব না হলেও, সঠিকটা বুঝাতে কোন অবকাশ রাখেনি।

প্রত্যেক শ্রেণীর মানুষ তার বিদায়ের আবেগময় স্ট্যাটাসে হৃদয়ে ক্ষতে পরিণত করেছেন। হঠাৎ নির্বাচন কমিশনের এমন সিদ্ধান্তে মেনে নিতে একজন মানবিক ইউএনও হারালো বিজয়নগরবাসী। ওনি দৃষ্টান্তের একখণ্ড, সংবাদের ৭২ঘন্টার মধ্যে প্রতিবন্ধী মুর্শিদ মিয়াকে আবাসনের ব্যবস্থা করে দৃষ্টান্ত স্থাপন করা সহ সরকারের দেওয়া গৃহীনদের মানসম্মত ঘর তৈরিতে বিশেষ তদারকি করেছেন।

প্রত্যহ তার অফিস সময় ছিল সকাল ১০টা থেকে রাত ১০টা অথবা তারও বেশি। বিশেষভাবে গণমাধ্যম কর্মীদের সাথে সুসম্পর্ক রেখে সমস্যা সমাধানে আন্তরিক ছিলেন। এমন দৃষ্টান্ত দুর্বিষহ কোন মানুষ তার দরজা থেকে সম্ভাবিত ফিরে আসতে হয়নি।

উপজেলা প্রত্যেক অফিসের সাথে সমন্বয় রেখে সমস্যা সমাধানের বাস্তব ভূমিকা রাখাতে, প্রত্যেক দফতরের কর্মকর্তারা বিদায় আয়োজনে অশ্রু জড়াতে কৃপণতা করেনি। অবশেষে বিজয়নগরের মানুষকে এতই আপন করেছে, যেখানে বিজয়নগর এর সন্তান নিজেই স্বীকৃতি দিয়েছেন। তার এই আবেগময় স্ট্যাটাসে বিজয়নগর বাসীকে আরও অধিকতর ক্ষত করেছে। যাহা ভুলার মত নয়। শুখাম্বিত, পিতার মৃত্যুতেও ১দিনের বেশি সময় পরিবারের সাথে কাঠাননি। পরিশেষে শুদ্ধাচারে জেলার শ্রেষ্ঠ ইউএনও হওয়াতে বিজয়নগর বাসির প্রতিচ্ছবিতে আনন্দ উৎফুল্ল দর্পনে সৃষ্টি হয়েছিল। তার এই স্ট্যাটাসে যেখানে লিখেছিলেন!

এই অনন্তকালের যাত্রায় তবে এখানেই বিদায়। মনের গভীরে স্থায়ী স্মৃতি হিসেবে থেকে যাবে বিজয়নগর। থেকে যাবে বিজনয়গরের মাটি, মানুষ ও প্রকৃতি। দূর থেকে ভালোবেসে যাবো নিরন্তর। সময়কালে ২বছর ৩মাস, কিন্তু স্মৃতির পাতায় তা এক জীবনের ইতিহাস।

ভালো থেকো প্রিয় বিজয়নগর আমার সবটুকু শুভকামনা নিয়ে। বিজয়নগর উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার হিসেবে যোগদান করেছিলাম ০৮ সেপ্টেম্বর ২০২১ খ্রি. তারিখে। আজ ০৭ ডিসেম্বর ২০২৩ খ্রি. তারিখে উপজেলা নির্বাহী অফিসার হিসেবে বদলী হয়ে চলে যাচ্ছি পরবর্তী গন্তব্যস্থলে। মাঝে সময়ের ব্যবধান ২বছর ৩মাস কিন্তু ভালোবাসার হিসেব করলে তা কয়েক পাহাড় সমান উঁচু হবে।

এই সময়ের অবিরাম ছুটে চলার পথে বিজয়নগরকে কি দিতে পেরেছি, কতটুকু দিতে পেরেছি জানি না কিন্তু বিজয়নগরের মানুষ আমাকে বুক ভরে ভালোবাসা দিয়েছে তার প্রমাণ আমি পেয়েছি গত ৩দিনে।

দেশের স্বার্থে গত সোমবার আকস্মিক বদলী করা খবর পেয়ে গত ৩দিনে বিজয়নগরের সর্বস্তরের মানুষ ছুটে এসেছেন বিদায় জানাতে। নিজেদের চোখ ভিজিয়েছেন।আমাকে অশ্রুসিক্ত করেছেন। দুহাত তুলে দোয়া করেছেন। যাদের সাথে কখনো হয়তো দেখা হয়নি এমন মানুষগুলোও ফোন করে আবেগে আপ্লুত কন্ঠে বিদায় জানিয়েছেন।আমি এই ভালোবাসায় সিক্ত। আমি আপনাদের ভালোবাসার কাছে ঋণী।

আবারো ফিরে আসবো বিজয়নগরের টানে। বারবার আসবো আপনাদের ভালোবাসার এই মায়ায় নিজেকে একটু উষ্ণ করতে। কোনো সরকারি কর্মকর্তা হিসেবে নয়, ফিরে আসবো আপনাদের মাটির সন্তান হিসেবে।
ভালো থাকুক আমার ভালোবাসার বিজয়নগর। ভালো থাকুক বিজয়নগরের সকল বিশাল হৃদয়ের মানুষগুলো।

আরও খবর

Sponsered content

Powered by