বাংলাদেশ

৬০ বিঘার বেশি জমির মালিকানা নয়, যা বললো মন্ত্রণালয়

  প্রতিনিধি ১৩ সেপ্টেম্বর ২০২৩ , ৩:০৮:২৬ প্রিন্ট সংস্করণ

৬০ বিঘার বেশি জমির মালিকানা নয়, যা বললো মন্ত্রণালয়

মঙ্গলবার জাতীয় সংসদে ‘ভূমি সংস্কার আইন, ২০২৩’ পাস হয়েছে। এ আইন অনুযায়ী, একজন ব্যক্তি সর্বোচ্চ ৬০ বিঘা কৃষিজমির মালিক হতে পারবেন।

বুধবার (১৩ সেপ্টেম্বর) সচিবালয়ে পাস হওয়া ভূমি অপরাধ ও প্রতিকার আইন, ভূমি সংস্কার আইন নিয়ে সংবাদ সম্মেলন করে ভূমি মন্ত্রণালয়। তবে সংবাদ সম্মেলনের বেশিরভাগ অংশ জুড়ে ছিল ৬০ বিঘার বেশি কৃষি জমির মালিক না হতে পারার বিধানের বিষয়টি।

সংবাদ সম্মেলনে ভূমিমন্ত্রী মো. সাইফুজ্জামান চৌধুরী বলেন, আপাতত এ আইনে কোনো ব্যক্তি ৬০ বিঘার বেশি জমি রাখতে পারবেন না। কোনো কোম্পানি অনুমতি নিয়ে ৫০০-১০০০ বিঘা রাখতে পারবে। তবে এক্ষেত্রে আমরা দেখব কী কারণে তারা নিতে চায়। তবে ব্যক্তি ৬০ বিঘার বেশি জমির মালিক হতে পারবে না।

তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর আমলে এটি ছিল ১০০ বিঘা। এরশাদ সাহেব এসে ৬০ বিঘা করেছে।’

মন্ত্রী আরও বলেন, উত্তরাধিকার সূত্রে কোনো ব্যক্তির অর্জিত জমি ৬০ বিঘার বেশি হলে ভূমির মালিক তার পছন্দ অনুযায়ী ৬০ বিঘা জমি রাখতে পারবেন। বাকি জমি সরকার বিধি দিয়ে নির্ধারিত পদ্ধতিতে ক্ষতিপূরণ প্রদান করে খাস করতে পারবে।

পাস হওয়া ‘ভূমি অপরাধ ও প্রতিকার আইন, ২০২৩’এর বিষয়ে ভূমিমন্ত্রী বলেন, ‘দীর্ঘ সময় ধরে দেশবাসী এ আইনটির জন্য অপেক্ষা করছিলেন। মাঝপথে অনেকে একটু হতাশ হয়ে গিয়েছিলেন যে এটা হয়তো আর আলোর মুখ দেখবে না। আল্লাহর অশেষ রহমত, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসিকতার কারণে আমরা জাতিকে একটি সুন্দর বিল উপহার দিতে সক্ষম হয়েছি। এটা খুবই প্রয়োজন ছিল। এটা আমাদের বিশাল অর্জন।’

তিনি বলেন, ‘আমরা যখন আইনটি মাঠ পর্যায়ে বাস্তবায়ন করব, তখন যদি অভিজ্ঞতার আলোকে আইনটি সংশোধন করার প্রয়োজন হয়, এটার প্রয়োজন হবে, সেটা আমরা করবো।’

আরও খবর

Sponsered content

Powered by