আন্তর্জাতিক

শপথ নিলেন রাজা তৃতীয় চার্লস

  প্রতিনিধি ৬ মে ২০২৩ , ৬:২৫:০৭ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

রাজ্যাভিষেকের শপথ নিলেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস। আজ শনিবার বিবিসির লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। শপথ গ্রহণ অনুষ্ঠানে নেতৃত্ব দিয়েছেন ক্যান্টারবেরির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি।

তিনি ব্রিটেনে পালিত একাধিক বিশ্বাসকে স্বীকার করে বলেছেন, চার্চ অফ ইংল্যান্ড এমন পরিবেশ গড়ে তোলার চেষ্টা করবে যেখানে সকল ধর্মের মানুষ স্বাধীনভাবে বসবাস করতে পারে। এরপর তিনি রাজ্যাভিষেকের শপথ পরিচালনা করেন।

রাজা তৃতীয় চার্লস এবং কুইন কনসর্টকে ঘোড়ার গাড়িতে করে ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে আসেন 
তিনি রাজা তৃতীয় চার্লসকে জিজ্ঞাসা করেন যে, তিনি তার শাসনামলে আইন এবং চার্চ অফ ইংল্যান্ডকে সমুন্নত রাখবেন।

। এরপর রাজা তার হাত পবিত্র গসপেলে হাত রাখেন এবং সকল অঙ্গীকার রক্ষার প্রতিজ্ঞা করেন।

এরপর রাজা তৃতীয় চার্লস দ্বিতীয় শপথ নেন। রাজা তৃতীয় চার্লস যুক্তরাজ্যের রাষ্ট্র-প্রধান। তবে তার ক্ষমতা প্রতীকী এবং আনুষ্ঠানিক। তিনি রাজনৈতিকভাবে নিরপেক্ষ ভূমিকা পালন করেন। প্রতিদিন ব্রিটিশ সরকারের কাজের রিপোর্ট তার কাছে লাল রঙের চামড়ার একটি বাক্সে করে পাঠানো হয়, যার মধ্যে থাকে গুরুত্বপূর্ণ কোনো বৈঠকের আগে সে সম্পর্কে ব্রিফিং, অথবা কাগজপত্র যাতে তার স্বাক্ষর করা প্রয়োজন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সাধারণত ব্রিটিশ প্রধানমন্ত্রী প্রতি বুধবার বাকিংহাম প্রাসাদে গিয়ে রাজার সঙ্গে দেখা করে তার সরকারের কার্যক্রম সম্পর্কে রাজাকে অবহিত করেন। এসব বৈঠক একান্ত ব্যক্তিগত এবং সেখানে যেসব কথাবার্তা হয় সেগুলোর আনুষ্ঠানিক কোনো রেকর্ড রাখা হয় না।

আরও খবর

Sponsered content

Powered by