আন্তর্জাতিক

ইসরায়েলের হামলায় লেবাননে দুই সাংবাদিকসহ নিহত ৩

  প্রতিনিধি ২১ নভেম্বর ২০২৩ , ৬:০৯:২৩ প্রিন্ট সংস্করণ

ইসরায়েলের হামলায় লেবাননে দুই সাংবাদিকসহ নিহত অন্তত ৩

লেবাননের সীমান্ত এলাকায় ইসরায়েলের রকেট হামলায় দুই সাংবাদিকসহ অন্তত তিনজন নিহত হয়েছেন। মঙ্গলবার ইসরায়েল সীমান্তের কাছে লেবাননের দক্ষিণাঞ্চলের এক এলাকায় ইসরায়েলি হামলায় প্রাণহানির এই ঘটনা ঘটেছে।

লেবাননের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা ন্যাশনাল নিউজ এজেন্সির (এনএনএ) প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের সাথে লেবাননের সীমান্তের কাছে রকেট হামলায় দুই সাংবাদিকসহ তিনজন নিহত হয়েছেন। ইসরায়েল সীমান্ত থেকে ১ দশমিক ৬ কিলোমিটার দূরে লেবাননের তীর হারফা শহরের কাছে এই হামলা চালিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা বলছে, ইসরায়েলের রকেট হামলায় লেবাননে নিহত দুই সাংবাদিক দেশটির আল-মায়াদিন টেলিভিশনে কর্মরত ছিলেন। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক বার্তায় আল-মায়াদিন কর্তৃপক্ষ বলছে, ইসরায়েলের যুদ্ধবিমান থেকে চালানো হামলায় আল-মায়াদিন টেলিভিশন নেটওয়ার্কের প্রতিনিধি ফারাহ ওমর ও ক্যামেরাম্যান রাবিহ মামারি নিহত হয়েছেন।

এক বিবৃতিতে আল-মায়াদিন কর্তৃপক্ষ বলেছে, মঙ্গলবার সকালের দিকে দক্ষিণ লেবাননের তাইর হারফা এলাকা থেকে সীমান্তের উত্তেজনাকর পরিস্থিতি সম্পর্কে টেলিভিশনে লাইভ সম্প্রচার করছিলেন ফারাহ ওমর। লাইভ সম্প্রচার শেষ হওয়ার সাথে সাথে তাদের লক্ষ্য করে ইসরায়েলি যুদ্ধবিমান থেকে দুটি রকেট ছোড়া হয়।

বিবৃতিতে বলা হয়, ‘‘ফারাহ এবং রাবিহ সকাল ১০টায় একটি লাইভ সম্প্রচার শেষ করেন। তারা দক্ষিণ লেবাননে সর্বশেষ ইসরায়েলি বোমা হামলার হালনাগাদ তথ্য ও উত্তেজনাকর পরিস্থিতি সম্পর্কে লাইভ করছিলেন। লাইভ শেষ হওয়ার সাথে সাথে ইসরায়েলি যুদ্ধবিমান থেকে তাদের লক্ষ্যবস্তু বানানো হয়েছে।’’

ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, তারা লেবাননের দক্ষিণাঞ্চলে হিজবুল্লাহর তিনটি ট্যাংক-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র স্কোয়াড লক্ষ্য করে যুদ্ধ বিমান থেকে হামলা চালিয়েছে। ইসরায়েলের উত্তরাঞ্চলে হিজবুল্লাহর হামলার জবাবে লেবাননে এই হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে আইডিএফ।

আইডিএফের তথ্য অনুযায়ী, মঙ্গলবার স্থানীয় সময় সকালের দিকে ইসরায়েল সীমান্তে একটি সেনা চৌকিতে লেবানন থেকে কয়েকটি মর্টার নিক্ষেপ করা হয়েছে। তবে এতে কোনও হতাহত হয়নি।

লেবাননের সরকারি সংবাদ সংস্থার অপর এক প্রতিবেদনে বলা হয়েছে, একই দিনে লেবাননের দক্ষিণে ইসরায়েলি হামলায় ৮০ বছর বয়সী এক বৃদ্ধা নিহত ও তার নাতনি আহত হয়েছেন। ‘‘শত্রু বিমান থেকে লেবাননের কাফর কিলার বসতিতে হামলা চালানো হয়েছে। এই হামলায় লাইকা সারহান (৮০) নামের এক বৃদ্ধা নিহত হয়েছেন। একই হামলায় আহত হয়েছেন তার নাতনি।’’

গত ৭ অক্টোবর গাজা উপত্যকার ক্ষমতাসীনগোষ্ঠী হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধ শুরুর পর থেকেই ইসরায়েলি সেনাবাহিনীর সাথে আন্তঃসীমান্ত সংঘর্ষে লিপ্ত হয়েছে ইরান-সমর্থিত হিজবুল্লাহ। তখন থেকে প্রত্যেক দিনই ইসরায়েলের উত্তরাঞ্চলীয় সীমান্তে সামরিক বাহিনীর চৌকি, সামরিক ঘাঁটি ও বেসামরিক স্থাপনা এবং বসতি লক্ষ্য করে হামলা চালিয়ে আসছে এই গোষ্ঠী।

তবে সীমান্তে হিজবুল্লাহ এবং ইসরায়েলি বাহিনীর সংঘাত গত কয়েক দিনে তীব্র আকার ধারণ করেছে। উভয়পক্ষের মাঝে পাল্টাপাল্টি হামলা-পাল্টা হামলা অব্যাহত রয়েছে। গাজা উপত্যকায় চলমান যুদ্ধ আঞ্চলিক সংঘাতে রূপ নিতে পারে বলে সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা। ইসরায়েলের সাথে সংঘাতে এখন পর্যন্ত হিজবুল্লাহর ৭০ যোদ্ধা নিহত হয়েছেন। একই সময়ে লেবাননের কয়েকজন বেসামরিক নাগরিকও ইসরায়েলি হামলায় প্রাণ হারিয়েছেন।

সূত্র: আলজাজিরা, টাইমস অব ইসরায়েল।

আরও খবর

Sponsered content

ঠাকুরগাঁওয়ে দুঃস্থদের মাঝে চেক বিতরণ

রাণীনগরে বেড়েই চলেছে চালসহ নিত্যপণ্যের দাম

দুপচাঁচিয়ায় বিজয়া পুনর্মিলনী দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধি : দুপচাঁচিয়া উপজেলা পূজা উদযাপন পরিষদের আয়োজনে শারদীয় বিজয়া পুনর্মিলনী অনুষ্ঠান নানা আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে শনিবার দুপুরে মহাশ্মশান কালীবাড়ি (উপজেলা কেন্দ্রীয় মন্দির) প্রাঙ্গণে উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অসীম কুমার দাসের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক পরিমল চন্দ্র দাসের সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সভাপতি আহম্মেদুর রহমান বিপ্লব। উদ্বোধকের বক্তব্য রাখেন জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি দিলীপ কুমার দেব। বিশেষ অতিথির বক্তব্য রাখেন দুপচাঁচিয়া থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) সনাতন চন্দ্র সরকার, জেলা পূজা উদযাপন পরিষদের সহসভাপতি অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা স্বপন কুমার চক্রবর্তী, উপজেলা প্রেসক্লাবের সভাপতি আবু আব্দুল্লাহ প্রিন্স, এপিপি এ্যাড. উৎপল কুমার বাগচী, উপজেলা কেন্দ্রীয় মন্দির কমিটির সভাপতি দ্বিজেন্দ্রনাথ বসাক মন্টু।

নেগেটিভ হয়ে অনুশীলনে সাকিব

১০ দলে যাদের দিকে চোখ থাকবে বিশ্ববাসীর

১০ দলে যাদের দিকে চোখ থাকবে বিশ্ববাসীর

ঠাকুরগাঁওয়ে বিজিবি সদস্যসহ ৫ জন করোনায় আক্রান্ত

Powered by