আন্তর্জাতিক

অক্টোবরেই টিকা আনতে সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে অক্সফোর্ড

  প্রতিনিধি ১৭ জুলাই ২০২০ , ৫:৫৭:৪৯ প্রিন্ট সংস্করণ

সবকিছু ঠিক থাকলে আগামী অক্টোবরে বাজারে আসতে পারে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি প্রাণঘাতী করোনা ভাইরাসের ভ্যাকসিন। ভ্যাকসিনটি তৈরির সঙ্গে সংশ্লিষ্ট এক বিজ্ঞানী যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফকে এমনটি জানিয়েছে।

টেলিগ্রাফকে ওই বিজ্ঞানীরা জানান, ট্রায়ালে খুব ইতিবাচক সাড়া দিয়েছে অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন। করোনা মোকাবেলায় এই ভ্যাকসিন যুগান্তকারী ভূমিকা পালন করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন অকফোর্ডের তারা।

তারা বলছেন, করোনা প্রতিরোধে এটি ভীষণ কার্যকরী। কারণ মানব শরীরে প্রয়োগের পর দেখা গেছে, বিপুল পরিমান এন্টিবডি তৈরি হচ্ছে এবং পাওয়া গেছে কিলার টি সেল, যা করোনাভাইরাসকে ধ্বংস করে দিতে সক্ষম।

প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা শেষে গত এপ্রিলে ৫০০ জন কোভিড রোগীর শরীরে অক্সফোর্ডের ভ্যাকসিনটি প্রয়োগ করা হয়। সেখানে আশানুরূপ ফল পাওয়ার পর ট্রায়ালের তৃতীয় তথা চূড়ান্ত ধাপে ব্রাজিলে ৫ হাজার রোগীর ওপর প্রয়োগ করা হয়েছে। নির্দিষ্ট সময়সীমা না পেরুলেও চূড়ান্ত ধাপের ফলাফল ইতিবাচক, এমনটাই বলছেন সংশ্লিষ্ট বিজ্ঞানীরা।

অক্সফোর্ডের এই ভ্যাকসিনের সফলতা দেখে সারা বিশ্ব থেকে যোগাযোগ করা হচ্ছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে। ইতিমধ্যে ২০০ কোটি ডোজ ভ্যাকসিন তৈরির ফরমায়েশ পেয়েছেন তারা।

Powered by