আইন-আদালত

অভিজিৎ হত্যার রায় ১৬ ফেব্রুয়ারি

  প্রতিনিধি ৪ ফেব্রুয়ারি ২০২১ , ৭:০৯:৩১ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

ব্লগার ও লেখক অভিজিৎ হত্যা মামলায় রায় ঘোষণার জন্য আগামী ১৬ ফেব্রুয়ারি দিন ধার্য করেছেন আদালত। বৃহস্পতিবার (০৪ ফেব্রুয়ারি) ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমানের আদালতে রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষ অবশিষ্ট যুক্তিতর্ক উপস্থাপন শুনানি শেষ করেন। এরপর বিচারক রায়ের জন্য এ দিন ধার্য করেন।

এ প্রসঙ্গে রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. গোলাম ছারোয়ার খান (জাকির) বলেন, ‘আজ আমি আসামিপক্ষের যুক্তিতর্কের জবাব দিয়েছি। এই মামলায় তিন আসামি ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছে। তারা কীভাবে হত্যা করেছে তার সব বর্ণনা জবানবন্দিতে আছে। অন্যান্য সাক্ষী ও আসামিদের জবানবন্দি সব মিলিয়ে এই আসামিরা যে হত্যাকাণ্ডে জড়িত ছিল তা আমরা আদালতে তুলে ধরেছি। আমরা আসামিদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দাবি করেছি।’

২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি রাতে বইমেলা থেকে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় সন্ত্রাসী হামলার শিকার হন অভিজিৎ ও তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যা। আহত অবস্থায় অভিজিৎকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে তিনি মারা যান। পরদিন ২৭ ফেব্রুয়ারি অভিজিতের বাবা অধ্যাপক ড. অজয় রায় শাহবাগ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

২০১৯ সালের ১৩ মার্চ আদালতে ছয়জনের বিরুদ্ধে অভিযাগপত্র  জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা। আর ৩৪ সাক্ষীর মধ্যে ২৮ জন আদালতে সাক্ষ্য দিয়েছেন।

এ মামলার আসামিরা হলেন- মেজর (চাকরিচ্যুত) সৈয়দ মোহাম্মদ জিয়াউল হক ওরফে জিয়া, মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন, আবু সিদ্দিক সোহেল ওরফে সাকিব ওরফে সাজিদ ওরফে শাহাব, আকরাম হোসেন ওরফে আবির, মো. আরাফাত রহমান ও শফিউর রহমান ফারাবি। আসামির মধ্যে মেজর জিয়া ও আকরাম হোসেন পলাতক রয়েছে।

Powered by