ঢাকা

আওয়ামী লীগ নেতার ইটভাটায় প্রকাশ্যে পুড়ছে কাঠ, নিশ্চুপ প্রশাসন

  প্রতিনিধি ১ মার্চ ২০২২ , ৪:৪৯:০৬ প্রিন্ট সংস্করণ

রতন মাহমুদ (পাংশা, রাজবাড়ী প্রতিনিধি):

রাজবাড়ীর পাংশায় ফসলি জমিতে ইটভাটা তৈরি করে পোড়ানো হচ্ছে কাঠ গেছে এতে পরিবেশের পাশাপাশি ফসলি জমি, গ্রামীণ সড়ক ও শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদানে সমস্য সহ বিভন্ন ক্ষয়ক্ষতি হচ্ছে। ইটভাটাটি স্থানীয় আওয়ামীগ নেতা পরিচালনা করে আসছে বলে জানান এলাকাবসী।

সম্প্রতি উপজেলার বাহাদুরপুর ইউনিয়নের তারাপুর গ্রামে কে,এম,বি,ব্রিকসে গেলে দেখা যায়, ইটভাটায় পোড়ানো হচ্ছে কাঠ। ইটভাটা হলেও দেখে মনে হচ্ছে একটি কাঠের কারখানা। ভাটায় পোড়ানোর জন্য কাঠ কাটতে ব্যস্ত তিন শ্রমিক। এই ভাটায় সব সময় কাঠ দিয়েই ইট পোড়ানো হয় বলে জানান তারা। ইটভাটার সাথেই রয়েছে তারাপুর দাখিল মাদরাসা নামে একটি শিক্ষা প্রতিষ্ঠান।

তারাপুর দাখিল মাদরাসার অধ্যক্ষ মো. আব্দুর রহিম বলেন, মাদরাসার একেবারে সাথেই ইটভাটা। এই ইটভার সবাই আমাদের প্রতিবেশি এখন। মাদরাসায় তারা প্রায় সময়ই অর্থ ডোনেট করে থাকে। চৈত্র মাসে কিছুটা সমস্য হয়। সে সময় দরোজা-জানালা বন্ধ করে পাঠদান করা হয়।

ইটভাটার এলাকার কৃষক নজর আলী জানান, আমার ধানক্ষেতের পাশেই ইটভাটায় আগুন জ্বলছে।প্রচণ্ড ধোয়া আর আগুনের তাপে তার ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

এছাড়াও একাধিক কৃষক জানান, এখানে ইটভাটা হওয়ার আগে অধিকাংশ জমিই ফসলি জমি ছিল। ভাটা চালু হওয়ার পর থেকেই জমির ফসল ভালো হয় না। ফলে ফসল চাষ করে লাভবান হন না তারা। এ জন্য আস্তে আস্তে কেউ জমি বিক্রয় করে দিচ্ছে, কেউবা ফসল চাষ করা বন্ধ করে দিচ্ছে। শুধু ফসলাদি নয়,ভাটায় ইট প্রস্তুত করার জন্য বালু ও মাটিবাহি ট্রাক চলাচলে আমাদের পাংশা শহরে প্রবেশের একমাত্র যোগাযোগ সড়ক খানাখন্দে পরিণত হয়েছে । ইটভাটাটি স্থানীয় আওয়া মীগ নেতার হওয়ায় নাম প্রকাশ করতে অনিহা প্রকাশ করেছেন তারা।

কে,এম,বি,ব্রিকসে মালিক ও বাহাদুপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক রবিউল আলম সগিরের সাথে যোগাযোগ করা হলে, তিনি এ বিষয়ে কোন কথা রাজি হননি। তিনি তার ভাটার ম্যানেজারের সাথে কথা বলতে বলেন।

ইটভাটার ম্যানেজার হাসান মাহমুদ বলেন, শুধু আমরা নায় পাংশার আরোও তিনটি ইটভাটায় কাঠ পোড়ানো হয়। আমাদের ভাটার কাঠ পোড়ানোর বিষয়টি উপজেলা প্রশাসন জানে। কাঠ পোড়ালে কোন সমস্য নেই।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মাদ আলী বলেন, ওই ইটভাটা সম্পর্কে আমি অবগত ছিলাম না। আইন সবার জন্য সমান। ভাটা যারই হোক না কেন, কাঠ পোড়ানোর কোন সুযোগ নেই। এ বিষয়ে অবশ্যই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

আরও খবর

Sponsered content

Powered by