বাংলাদেশ

আগামী কয়েক মাসে আরও আন্তর্জাতিক চাপ আসবে: রেজা কিবরিয়া

  প্রতিনিধি ৫ মার্চ ২০২২ , ৫:৪৩:৩১ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:
‘আমরা একটা অমানবিক, দুর্নীতিগ্রস্ত ও অপদার্থ স্বৈরতন্ত্রের মধ্যে বাস করছি। আগামী কয়েক মাসে তাদের ওপর আরও আন্তর্জাতিক চাপ আসবে এবং বাংলাদেশের মানুষ মিছিল করে এ কর্তৃত্ববাদের বিরুদ্ধে লড়বে।’

গণঅধিকার পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়া শনিবার দুপুরে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এক সেমিনারে এসব কথা বলেন।

এর আগেও গত ২৯ জানুয়ারি নয়াপল্টন প্রিতম জামান টাওয়ারে গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে রেজা কিবরিয়া একই কথা বলেছিলেন। সেদিন র‌্যাবের বর্তমান ও সাবেক সাত কর্মকর্তার ওপর মার্কিন নিষেধাজ্ঞার প্রসঙ্গ টেনে রেজা কিবরিয়া বলেছিলেন, এই নিষেধাজ্ঞাই শেষ না, সামনে আরও নিষেধাজ্ঞা আসছে। আরও নিষেধাজ্ঞা আসবে সে ব্যাপারে আপনারা নিশ্চিত থাকুন। এখন শুধু সরকার বিপদে নয়, দেশও বিপদে পড়ছে। আওয়ামী লীগের শাসনের অবসান ঘটবে এটাও সরকার ইশারা-ইঙ্গিতে বুঝেছে এবং এই সরকারের জন্য এত দিন যারা কাজ করেছে, মানুষকে গুম-খুন করেছে, তারা এখন দুশ্চিন্তায় আছে।

আজকের সেমিনারে কিবরিয়াপুত্র সরকারের সমালোচনা করে বলেন, ‘দ্রব্যমূল্যের দাম নিয়ে প্রতিবাদ করাটা এ দেশে এখন অন্যায়। ব্যাংকিং খাততে নিয়মতান্ত্রিকভাবে লুট করেছে আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার। এগুলো মানুষের সামনে তুলে ধরাটা পেশাজীবীদের জন্য গুরুত্বপূর্ণ দায়িত্ব।’

পেশাজীবীদের ভূমিকা প্রসঙ্গে বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ বলেন, রাজনীতিবিদ নাকি পেশাজীবী- কে আন্দোলন করবে এ প্রশ্ন এসেছে। পেশাজীবীরা আন্দোলনের সহায়ক শক্তি। তারা এক ধরনের স্ফুলিঙ্গ তৈরি করতে পারেন। তবে এ স্ফুলিঙ্গের পরিণতি রাজনীতিবিদদের হাতে। পেশাজীবীরা নিরব হয়ে বসে থাকতে পারে না।

তিনি বলেন, দুর্নীতিবাজ সরকারের পতন ঘটানো দরকার। আমরা আন্দোলন করব। এ আন্দোলন থেকে জাতীয় মুক্তি সংগ্রাম তৈরি হবে।

লিবারেল ডেমোক্রাটিক পার্টির মহাসচিব রেদোয়ান আহমেদ বলেন, দেশের ছোটখাটো থেকে বড় আন্দোলনের ইতিহাসে অগ্রভাগে পেশাজীবীরা অংশ নিয়েছেন। আন্দোলন করার পরিস্থিতি, পরিবেশ পাকিস্তান আন্দোলনেও ছিল। তবে তা বর্তমানে নেই।  দুই বছরের জন্য জাতীয় সরকার করতে হবে। না হলে সমস্যার সমাধান হবে না।

সেমিনারে মূল বক্তব্য পাঠকালে প্রফেশনালস মুভমেন্ট অব বাংলাদেশের আহ্বায়ক অধ্যক্ষ মো. সেলিম ভূঁইয়া বলেন, টিসিবির ট্রাকের লাইনে কারা দাঁড়াচ্ছে- তা দেখে দেশের বর্তমান বাজার পরিস্থিতি বোঝা যায়। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদ করতে গেলে আজ মানুষকে গ্রেফতার করা হচ্ছ, লাঠিপেটা করা হচ্ছে। দেশকে দুর্বৃত্তায়নের হাত থেকে রক্ষা করতে পেশাজীবীরা ঐক্যবদ্ধভাবে রাজপথে অংশ নেবে এটাই সবার প্রত্যাশা।

আরও খবর

Sponsered content

Powered by