রাজশাহী

আত্রাইয়ের লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে ভুট্টা চাষ

  প্রতিনিধি ১৩ ফেব্রুয়ারি ২০২২ , ৯:১৬:৫৫ প্রিন্ট সংস্করণ

মো. আব্দুল জব্বার, আত্রাই (নওগাঁ) : নওগাঁর আত্রাইয়ে প্রতি বছরের ন্যায় এবছরও লক্ষ্যমাত্রার অধিক জমিতে ভুট্টার চাষ করা হয়েছে। উপজেলার কালিকাপুর, সাহাগোলা, মনিয়ারী, আহসানগঞ্জ, ভোঁপড়া, পাঁচুপুর, বিষা ও হাটকালুপাড়া ইউনিয়নের ফসলী মাঠ আত্রাই নদী বিধৌত হওয়ায় এবং পলিযুক্ত মাটি খুব উর্বর। তাই এসব এলাকার চরাঞ্চলে ভুট্টার অধিক ফলন হয়ে থাকে। সরজমিনে ৮টি ইউনিয়নের মাঠগুলো ঘুরে দেখা গেছে এ ভুট্টা চাষের দৃশ্য।

যেদিকে চোখ যায় সেদিকেই দুচোখজুড়ে ভুট্টা চাষের এই দৃশ্য। কম খরচে অধিক মুনাফা অর্জনের ফলে দিন দিন ভুট্টা চাষের আগ্রহ বেড়ে চলেছে কৃষকদের। উপজেলার কালিকাপুর ইউনিয়নের লালুয়া গ্রামের কৃষক সাদেক আলী বলেন, গত বছর ভুট্টা চাষে বাম্পার ফলন হয়েছে এবং এর দামও ভালো পেয়েছি।

ভুট্টা চাষে খরচ কম লাভ বেশি। এতে আমি বেশ লাভবান হয়েছি। তাই আমি এবছর ২বিঘা জমিতে ভুট্টা আবাদ করেছি। কিন্তু অসময়ে বৃষ্টিপাত হওয়ার কারণে রবি শষ্যগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে আবহাওয়া যদি অনুকূলে থাকে এবারও ভুট্টার ভালো ফলন হবে বলে আশা করছি। একই গ্রামের কৃষক নজরুল বলেন, ভুট্টা চাষে খরচ কম এবং লাভজনক হওয়ায় আমি এই বছর দেড় বিঘা জমিতে ভুট্টা আবাদ করেছি। কিন্তু মাঘ মাসে বৃষ্টি হওয়াতে ভুট্টা ক্ষেতের কিছু ক্ষতি হয়েছে। তবে পরবর্তী সময়ে আবহাওয়া অনুকূলে থাকলে এবারও ভুট্টার ভালো ফলন পাওয়া যাবে বলে আশা করছি। ১নং সাহাগোলা ইউনিয়নের মির্জাপুর গ্রামের ভুট্টা চাষী ফজলু বলেন, গত বছর আমি ভুট্টা চাষ করে বিঘা প্রতি ৩০মণ ফলন পেয়েছি। ৫০০টাকা মণ দরে বিক্রয় করেছি। ভুট্টা চাষে খরচ কম হওয়ায় আমি লাভবান হয়েছি। এবছর আরো বেশী করে ভুট্টা আবাদ করেছি।

আত্রাই উপজেলা কৃষি সম্প্রাসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছরে ভুট্টা চাষে লক্ষ্যমাত্রা ধার্ষ করা হয়েছে ৪হাজার ৯৬০ হেক্টর জমি। গত বছর ভুট্টা চাষে লক্ষ্যমাত্রা নির্ধাণে করা হয়েছিল ৪ হাজার ৮৫০ হেক্টর জমি। এই লক্ষ্যমাত্রার অধিক জমিতে ভুট্টার আবাদ করা হয়েছিল। কৃষিবিদের মতে, উপজেলার ৮টি ইউনিয়নের প্রত্যন্ত এলাকাজুড়ে ব্যাপকভাবে ভুট্টার চাষাবাদ করা হয়েছে। অল্পদিনে ও কম খরচে ভুট্টার চাষ হওয়ায় এখানকার কৃষকরা ব্যাপকভাবে ভুট্টা চাষে ঝুঁকে পড়েছেন। কমপুঁজি ঝুঁকিহীন সেচ ও সার প্রয়োগের ব্যবস্থা থাকায় কৃষকরা ভুট্টা চাষে আগ্রহী হয়ে উঠেছেন।

এছাড়া সরকার কৃষি প্রনদনা প্রদান কৃষকদের মাঝে উন্নতমানের বীজ ও সার বিনামূল্যে বিতরণ করেছেন। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ কে এম কাউছার বলেন, চলতি মৌসুমে মাঘের শেষে বৈরি আবহাওয়া ও বৃষ্টির কারণে ভুট্টার কিছু ক্ষতি হয়েছে। তবে এখন আবহাওয়া যদি অনুকূলে থাকে এবং কোনো রোগ বালাই না থাকে তাহলে এ মৌসুমেও ভুট্টার ভালো ফলন হবে বলে আশা করছি। এছাড়া মাঠ পর্যায়ে উপসহকারী কৃষিবিদগণ কৃষকদের সর্বক্ষণ সু-পরামর্শ দিয়ে যাচ্ছেন।

আরও খবর

Sponsered content

Powered by