ভারত

আফগানিস্তান ইস্যুতে সর্বদলীয় বৈঠক ডাকলেন মোদি 

  প্রতিনিধি ২৩ আগস্ট ২০২১ , ৬:৫৩:৩৬ প্রিন্ট সংস্করণ

ওয়েবডেস্ক:‌

আফগানিস্তান ইস্যু নিয়ে এবার সর্বদল বৈঠক ডাকলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার এই কথা জানিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ২৬ আগস্ট অর্থাৎ আগামী বৃহস্পতিবার সকাল ১১টায় সর্বদল বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী। তালিবানের ক্ষমতা দখলের পর আফগানিস্তানে ভারতীয় বিনিয়োগ রক্ষা ও প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে আলোচনা হবে এই বৈঠকে বলে খবর। এছাড়া, আগামীদিনে তালিবানের সঙ্গে সম্পর্ক কোন খাতে বইবে তা ঠিক করতে বিরোধী দলনেতাদের সঙ্গে আলোচনা করবেন মোদি।

এদিকে, আজ একটি টুইট করে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন যে, সংসদে ফ্লোর লিডারদের আফগানিস্তান সম্পর্কে সমস্ত তথ্য দেওয়ার জন্য বিদেশমন্ত্রককে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই বিষয়ে বিস্তারিত জানাবেন সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী।

যদিও ইতিমধ্যেই রাহুল গান্ধী প্রশ্ন তুলেছেন, ‘‌কেন মোদিজি বিরোধীদের সঙ্গে কথা বলছেন না। আফগানিস্তানে কী হচ্ছে, তা মোদিজি জানেন না?‌’‌  এদিকে কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ভারতীয় নাগরিকদের ফেরানোর কাজ শুরু করেছে দিল্লি। আফগান শিখ ও হিন্দুদেরও ফেরাচ্ছে ভারত সরকার। রবিবার ভারতীয় বায়ুসেনার সি–১৭ গ্লোবমাস্টার বিমানে করে কাবুল থেকে ১৬৮ জনকে দিল্লিতে আনা হয়। তাঁদের মধ্যে ১০৭ জন ভারতীয় নাগরিক ছিলেন।

এর আগে ১৭ আগস্ট মন্ত্রিসভার সঙ্গে একটি জরুরি বৈঠকে আফগানিস্তান থেকে তড়িঘড়ি ভারতীয়দের ফেরানোর নির্দেশ দেন প্রধানমন্ত্রী। আফগানিস্তানে পরিকাঠামো নির্মাণে অন্তত ৩০০ কোটি ডলার বিনিয়োগ করেছে দিল্লি। পাশাপাশি, আশরফ ঘানি সরকারের সময় আফগানভূমে ভারতবিরোধী সন্ত্রাসবাদী গতিবিধিও অনেকটাই কম ছিল। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে এখন ভারতের কাছে সবচেয়ে বড় প্রশ্ন–আমরা কী করব? ভারত সরকার জানিয়েছে, আমাদের নীতি, ‘ওয়েট অ্যান্ড ওয়াচ’। এসব সমস্ত বিষয়ে আলোচনা করতেই এবার বিরোধী রাজনৈতিক দলগুলির সঙ্গে আলোচনায় বসতে চাইছে সরকার।

 

Floor Leaders of Political Parties would be briefed by EAM @DrSJaishankar on the present situation in Afghanistan, on 26th August, 11am in Main Committee Room, PHA, New Delhi. Invites are being sent through email. All concerned are requested to attend. https://t.co/iBX9NRd0qq

— Pralhad Joshi (@JoshiPralhad) August 23, 2021

আরও খবর

Sponsered content

Powered by