বাংলাদেশ

আর ৪৫ এমপি’র নমুনা সংগ্রহ

  প্রতিনিধি ২২ জুন ২০২০ , ১২:৪৪:৩৪ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্কঃ  করোনা ভাইরাস সংক্রমণ পরীক্ষার জন্য আরও ৪৫ জন সংসদ সদস্যের নমুনা সংগ্রহ করা হয়েছে। আজ রোববার সংসদের মেডিকেল সেন্টারে এই নমুনা সংগ্রহ করা হয়। এর আগে শনিবার সংগ্রহ করা ২০ জন সংসদ সদস্যের সবারই কোভিড-১৯ ফলাফল নেগেটিভ এসেছে বলে সংসদ সচিবালয় থেকে জানা গেছে। আগামী চার কার্যদিবসে সংসদে উপস্থিত থাকবেন এমন ১৭০ জন সংসদ সদস্য করোনা পরীক্ষা করাচ্ছেন।

সংসদ সচিবালয় সূত্র জানা গেছে, আগামী চার কার্যদিবসে অংশ নেবেন এমন ১৭০ সাংসদকে নমুনা পরীক্ষার জন্য চিঠি দেয়া হয়। শনিবার প্রথম দিনে ২০ জন সাংসদ নমুনা দিয়েছেন, রবিবার দিয়েছেন আরও ৪৫ জন। দুই দিনে নমুনা দিয়েছেন ৬৫ জন সংসদ সদস্য। আগামীকালও সাংসদদের নমুনা সংগ্রহ করা হবে।

বেশ কয়েকজন মন্ত্রী, সংসদ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত। তাদের বেশির ভাগই সংসদের চলমান বাজেট অধিবেশনের শুরুতে উপস্থিত ছিলেন। এতে অন্যরা সংক্রমিত হওয়ার ঝুঁকি রয়েছে। ফলে সাংসদেরই করোনাভাইরাস পরীক্ষা করাচ্ছে সংসদ সচিবালয়।

সংক্রমণের ঝুঁকি বিবেচনা করে বাজেট অধিবেশনে সাংসদদের ভাগ করে অধিবেশনে অংশ নেওয়ার পরিকল্পনা নেয়া হয়েছিল। পরিকল্পনা অনুযায়ী প্রতিদিন ৮০ থেকে ৯০ জন সাংসদ অধিবেশনে অংশ নেন। প্রত্যেক সাংসদের আসনের মধ্যে দূরত্ব বজায় রাখা হচ্ছে। এরপরও কোনো ঝুঁকি নিতে চাইছে না সংসদ সচিবালয়।

চিফ হুইপ বলেন, অনেক সাংসদ নিজের নির্বাচনী এলাকায় নিয়মিত ত্রাণ কার্যক্রম চালাচ্ছেন। কেউ কেউ ইতিমধ্যে নিজ উদ্যোগে নির্বাচনী এলাকায় করোনা পরীক্ষা করিয়েছেন। যারা এখনো বাকি আছেন, তাদের নমুনা নেওয়া হচ্ছে।

এখন পর্যন্ত ১৫ জন সাংসদ সদস্য করোনা ভাইরাস সংক্রমণ ধরা পড়ার খবর গণমাধ্যমে এসেছে। তাদের মধ্যে নওগাঁর শহীদুজ্জামান সরকার সুস্থ হয়েছেন। আর শারীরিক অবস্থার উন্নতি হওয়ায় রোববার ঢাকার সিএমএইচ থেকে বাসায় ফিরেছেন গণফোরামের মোকাব্বির খান। সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম সম্প্রতি মারা গেছেন।

সর্বশেষ শনিবার (২০ জুন) নড়াইল-২ আসনের সংসদ সদস্য ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজা করোনায় আক্রান্ত হন। এছাড়াও সংসদ সচিবালয়ের প্রায় ১০০ জনের মতো কর্মকর্তা-কর্মচারী করোনা আক্রান্ত হয়েছেন।

এবার এখন পর্যন্ত বাজেট অধিবেশন তিন কার্যদিবস চলেছে। আগামী ২৩, ২৪, ২৯ ও ৩০ জুন সংসদের অধিবেশন চলতে পারে। অধিবেশনের চলবে সংক্ষিপ্ত পরিসরে।

আরও খবর

Sponsered content

Powered by