আন্তর্জাতিক

ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশি ২৮ নাবিক রোমানিয়ার পথে

  প্রতিনিধি ৫ মার্চ ২০২২ , ৫:০৭:৫১ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:
ইউক্রেনে আটকা পড়া ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজের ২৮ নাবিককে দেশটির শেল্টার হাউস থেকে মালদোভা হয়ে রোমানিয়ায় নেওয়া হচ্ছে।

শনিবার (৫ মার্চ) দুপুরে ইউক্রেন থেকে তারা রওনা দিয়েছেন বলে জানিয়েছেন বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের (বিএমএমওএ) সাধারণ সম্পাদক মেরিন ইঞ্জিনিয়ার সাখাওয়াত হোসেন।

এর আগে, তাদের শেল্টার হাউস থেকে ইউক্রেনের পাশের দেশ পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে নেওয়ার কথা ছিল। কিন্তু যুদ্ধাবস্থা ও সার্বিক নিরাপত্তা বিবেচনায় সেই পরিকল্পনা বাদ দেওয়া হয়।

ইউক্রেন বিষয়ে দেখাশোনার দায়িত্বে থাকা পোল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা এ বিষয়ে বলেন, ইউক্রেনের শেল্টার হাউসে থাকা ২৮ নাবিককে রোমানিয়ায় নেওয়ার চেষ্টা চলছে। শুক্রবার (৪ মার্চ) তাদেরকে রোমানিয়া নেওয়ার একটি উদ্যোগ নেওয়া হয়। কিন্তু নিরাপত্তাজনিত কারণে তা স্থগিত করা হয়। তবে শিগগির রোমানিয়ায় নেওয়া হবে তাদের।

এ হামলার ঘটনায় নিহত হাদিসুরের মরদেহ নাবিকদের সঙ্গেই রোমানিয়া নেওয়া হবে কিনা জানতে চাইলে রাষ্ট্রদূত বলেন, চেষ্টা চলছে। কিন্তু মরদেহ বহনের জন্য বিশেষায়িত ফ্রিজিং ভ্যানের ব্যবস্থা করতে হয়। এখন ইউক্রেনে এই ভ্যানের সংকট রয়েছে। হাদিসুরের মরদেহ ওখানেই একটি হিমঘরে সংরক্ষিত আছে। পরিবহনের ব্যবস্থা করতে পারলেই মরদেহ রোমানিয়ায় নেওয়া হবে। হয়তো ২৮ নাবিককে আগে নেওয়া হবে।

গত ২ মার্চ বাংলাদেশ সময় রাত ৯টা ২০ মিনিটে অলভিয়া বন্দর জেটির অদূরে নোঙর করে রাখা বাংলাদেশ শিপিং করপোরেশনের জাহাজ এমভি বাংলার সমৃদ্ধি ক্ষেপনাস্ত্র হামলার শিকার হয়। জাহাজে গোলার আঘাতে তৃতীয় প্রকৌশলী হাদিসুর রহমান নিহত হন। হামলার ২৪ ঘণ্টার মাথায় ইউক্রেনপ্রবাসী বাংলাদেশিদের সহায়তায় বৃহস্পতিবার (৩ মার্চ) নাবিকদের একটি টাগবোটে বন্দরের বাইরে একটি বাংকারে নেওয়া হয়।

আরও খবর

Sponsered content

Powered by