আন্তর্জাতিক

ইসরায়েলকে কাতারের আমিরের হুঁশিয়ারি

  প্রতিনিধি ২৪ অক্টোবর ২০২৩ , ৬:০৯:৪৪ প্রিন্ট সংস্করণ

ইসরায়েলকে কাতারের আমিরের হুঁশিয়ারি

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের বোমা হামলা ও ফিলিস্তিনিদের নির্বিচারে হত্যার ক্ষেত্রে পশ্চিমারা সমর্থন অব্যাহত রাখায়— ইসরায়েল ও পশ্চিমাদের প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি।  

মঙ্গলবার (২৪ অক্টোবর) সুরা কাউন্সিলের সঙ্গে হামাস-ইসরায়েল যুদ্ধ নিয়ে একটি বৈঠকে মিলিত হন শেখ তামিম। সেখানে ইসরায়েলকে উদ্দেশ্য করে হুঁশিয়ারির সুরে তিনি বলেন, ‘আমরা বলে আসছি অনেক হয়েছে।’

অপরদিকে ইসরায়েলের প্রতি পশ্চিমাদের সমর্থনের সমালোচনা করে তিনি বলেছেন, ‘ইসরায়েলকে (ফিলিস্তিনিদের) হত্যা করার শর্তহীন সবুজ সংকেত দেওয়া অগ্রহণযোগ্য। (ইসরায়েলের) অব্যাহত দখলদারিত্ব, অবৈধ বসতির বিষয়টি উপক্ষা করাও গ্রহণযোগ্য নয়।‘

এছাড়া ফিলিস্তিনি শিশুদের নিয়েও কথা বলেছেন কাতারের আমির। তিনি বলেছেন, বিশ্ববাসী এমন ভাব করছে যেন ফিলিস্তিনি শিশুদের কোনো দাম নেই; তারা যেন নামহীন, পরিচয়হীন।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। এরপর ওইদিন থেকে গাজায় বিমান হামলা চালানো শুরু করে ইসরায়েলি বাহিনী। ইসরায়েল— হামাসের যোদ্ধাদের অবস্থান লক্ষ্য করে হামলা চালানোর দাবি করলেও, গাজায় মূলত মৃত্যু হচ্ছে সাধারণ মানুষের।

বেসামরিক ও সাধারণ মানুষের প্রাণহানি ঘটলেও ইসরায়েলকে প্রথম থেকে সমর্থন জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্সের মতো শক্তিশালী দেশগুলো। এই তিন দেশেরই সরকার প্রধান সরাসরি ইসরায়েল সফরে গিয়ে নির্বিচার বোমা হামলা অব্যাহত রাখার সবুজ সংকেত দিয়ে এসেছেন।

অপরদিকে যুদ্ধের শুরু থেকেই কাতার এটি থামানোর চেষ্টা করে যাচ্ছে। এমনকি হামাস যেসব ইসরায়েলিকে গাজায় ধরে নিয়ে গেছে তাদের ছাড়িয়ে নিতে কাজ করছে মধ্যপ্রাচ্যের সমৃদ্ধ এ দেশটি।

সূত্র: টাইমস অব ইসরায়েল, আল জাজিরা

আরও খবর

Sponsered content

Powered by