আন্তর্জাতিক

ভারতে পাঁচ প্রদেশে ৩৩ জনের ‘ওমিক্রন’ শনাক্ত

  প্রতিনিধি ১১ ডিসেম্বর ২০২১ , ৫:২৬:১২ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

দিল্লিতে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত আরও এক ব্যক্তি শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশটির পাঁচ প্রদেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩৩ জনে। আর দিল্লিতে ওমিক্রনে শনাক্ত সংখ্যা দাঁড়াল দু’জনে।

সর্বশেষ শনাক্ত ব্যক্তি সম্প্রতি জিম্বাবুয় ও দক্ষিণ আফ্রিকা ভ্রমণ করেছেন। দিল্লি ছাড়া অন্য প্রদেশগুলো হলো মহারাষ্ট্র, গুজরাট, কর্ণাটক ও রাজস্থান।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, গতকাল শুক্রবার ভারত সরকারের জারি করা এক সতর্কতায় বলা হয়েছে, করোনার টিকা ও মাস্ক খুবই গুরুত্বপূর্ণ। ‘দেশটির কেন্দ্রীয় কোভিড টাস্ক ফোর্সের প্রধান ডা. ভিকে পল ওই সতর্কতায় বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মাস্ক ব্যবহার কমানোর বিষয়ে সতর্কতা দিয়েছে। করোনায় বিশ্ব পরিস্থিতি খুবই উদ্বেগজনক। আমরা এখন ঝুঁকিপূর্ণ অবস্থানে আছি।’

এদিকে মহারাষ্ট্র সরকার শুক্রবার জানিয়েছে, এই পর্যন্ত প্রদেশটিতে ১৭ জনের ওমিক্রন শনাক্ত হয়েছে। এর মধ্যে তিন বছর বয়সী এক শিশুও রয়েছে। এখানে শনাক্ত হওয়া ব্যক্তিদের মধ্যে কার কারও মৃদু উপসর্গ আছে। আবার কারও কারও কোনো উপসর্গ দেখা দেয়নি। ভারতে শনাক্ত হওয়া অধিকাংশেরই মৃদু উপসর্গ দেখা গেছে। অন্যদিকে মুম্বাই দুই দিনের জন্য বড় ধরনের জনসমাগম নিষিদ্ধ করেছে।

ডিসেম্বরের ১ তারিখ থেকে শনিবার পর্যন্ত ভারতে বিদেশ ফেরত ৯০ জনের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ৮০ জন এসেছেন ঝুঁকিপূর্ণ দেশ থেকে।  শুক্রবারের ওই সতর্কতায় বলা হয়, এখন পর্যন্ত ভারতের পাঁচটি প্রদেশে ওমিক্রন শনাক্ত হয়েছে। আর বিশ্বব্যাপী ৫৯টি দেশে ওমিক্রন পৌঁছেছে। এর মধ্যে যুক্তরাজ্য, ডেনমার্ক এবং দক্ষিণ আফ্রিকায় সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by