আন্তর্জাতিক

ইসরায়েলি বাহিনীর হাতে প্রাণ হারাচ্ছে ফিলিস্তিনি শিশুরা

  প্রতিনিধি ২৮ আগস্ট ২০২৩ , ৮:২৮:৫৭ প্রিন্ট সংস্করণ

palestine child killed

অন্য যেকোনো সময়ের চেয়ে বেশি সংখ্যক ফিলিস্তিনি শিশু ইসরায়েলি বাহিনীর হাতে প্রাণ হারাচ্ছে। যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ এর প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে বলা হয়, ২০২৩ সালে ফিলিস্তিনি শিশু মৃত্যু অতীতের সব রেকর্ড ভেঙে ফেলেছে।

২০২২ সালে শিশুহত্যার ঘটনা বিগত ১৫ বছরের মধ্যে ছিল সর্বোচ্চ। আর ২০২৩ সাল শেষ না হতেই ছাড়িয়ে গেছে গত বছরের মৃত্যুর সংখ্যা। চলতি বছর আগস্ট পর্যন্ত ফিলিস্তিনি বাহিনীর হাতে ৩৪ জন শিশুর মৃত্যুর ঘটনা ঘটেছে।

হিউম্যান রাইটস ওয়াচের কর্মকর্তা বিল ভ্যান এসভেল্ড বলেন, ইসরায়েলি বাহিনীর হাতে শিশু হত্যার মাত্রা বাড়ছে। ইসরায়েলি মিত্ররা, বিশেষ করে যুক্তরাষ্ট্র যদি ইসরায়েলকে তাদের অবস্থান পাল্টাতে চাপ প্রয়োগ না করে তবে আরও বেশি ফিলিস্তিনি শিশু প্রাণ হারাবে।

ফিলিস্তিনিদের ওপর নিপীড়ন বন্ধে ইসরায়েলি বাহিনীর প্রতি আহ্বান জানায় সংস্থাটি। একইসঙ্গে জাতিসংঘ মহাসচিবকে অনুরোধ করেন যেন শিশু হত্যার কালোতালিকায় ইসরায়েলি বাহিনীকে যুক্ত করা হয়।

বিল ভ্যান বলেন, ‘ফিলিস্তিনি শিশুরা এক বৈষম্য ও কাঠামোগত সহিংস বাস্তবতায় বাস করে। যেকোনো সময় তাদের গুলি করা হতে পারে এই শঙ্কা নিয়েই বেড়ে উঠছে তারা। এই জঘন্য বাস্তবতা প্রতিহত করতে ইসরায়েলি মিত্রদের এগিয়ে আসা উচিত।‘

আরও খবর

Sponsered content

Powered by