আন্তর্জাতিক

ইসরায়েলের সঙ্গে টিকার চুক্তি বাতিল করল ফিলিস্তিন

  প্রতিনিধি ১৯ জুন ২০২১ , ৯:০৯:০৯ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

চুক্তি অনুযায়ী ইসরাইলের কাছ থেকে ফিলিস্তিনের যে টিকা নেওয়ার কথা ছিলো, মেয়াদ উত্তীর্ণের তারিখ খুব কাছাকাছি চলে আসায় তা আর নিচ্ছে না দেশটি। প্রতীকী ছবি

ইসরায়েলের কাছ থেকে করোনাভাইরাসের টিকা পেতে যে চুক্তি করা হয়েছিল, তা বাতিল করেছে ফিলিস্তিন। কর্তৃপক্ষ বলেছে, ফাইজারের যে টিকা ইসরায়েলের কাছ থেকে পাওয়ার কথা ছিল, তা মেয়াদোত্তীর্ণ হওয়ার খুব কাছাকাছি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, চুক্তি অনুসারে ইসরায়েলের কাছ থেকে কমপক্ষে দশ লাখ ডোজ পাওয়ার কথা ছিল। কিন্তু ফিলিস্তিনের স্বাস্থ্যমন্ত্রী মাই আলকাইলা বলেন, তারা বলেছিলেন, টিকার মেয়াদ যেন জুলাই বা আগস্ট পর্যন্ত থাকে। কিন্তু যেসব টিকা এসেছে, তার মেয়াদ রয়েছে জুন পর্যন্ত। তিনি বলেন, ‘এসব টিকা ব্যবহার করার মতো যথেষ্ট সময় নেই। ফলে আমরা এসব টিকা গ্রহণ করিনি।’

এদিকে টিকার চুক্তি বাতিলের বিষয়ে ইসরায়েল আনুষ্ঠানিকভাবে এখনো কোনো মন্তব্য না করলেও ফিলিস্তিন সরকারের মুখপাত্র ইব্রাহিম মেলহেম বলেন, চুক্তি অনুসারে প্রাথমিকভাবে ৯০ হাজার ডোজ আসার কথা। কিন্তু চুক্তির শর্ত পূরণ করতে না পারায় এই চুক্তি বাতিলের নির্দেশ দিয়েছেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শতেয়াহ।

ইব্রাহিম মেলহেম বলেন, মেয়াদ উত্তীর্ণ হতে চলেছে, এমন টিকা নিতে অস্বীকৃতি জানিয়েছে ফিলিস্তিন সরকার। ফাইজারের কাছ থেকে সরাসরি যে টিকা পাওয়ার কথা, তার জন্য অপেক্ষা করা হবে।

অবশ্য ইসরায়েল যে মেয়াদ শেষ হতে চলা টিকা পাঠাবে, তা আগেই বলেছিলেন দেশটির নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেথ। তিনি বলেছিলেন, মেয়াদ শেষ হতে যাওয়া ১০ লাখ ডোজ টিকা ফিলিস্তিনে পাঠাবেন তারা।

আরও খবর

Sponsered content

Powered by