রংপুর

উলিপুরে সমলয় পদ্ধতিতে ধান চাষ

  প্রতিনিধি ৩০ জানুয়ারি ২০২৪ , ৫:২৮:১২ প্রিন্ট সংস্করণ

উলপিুরে সমলয় পদ্ধতিতে ধান চাষ

কুড়িগ্রামের উলিপুরে ‘সমলয়’ পদ্ধতিতে ধান চাষাবাদের কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) উপজেলার ধরনিবাড়ি ইউনিয়নের মধুপুর ব্লকে আধুনিক কৃষি যন্ত্রপাতি ও প্রযুক্তি ব্যবহার করে স্বল্প সময়ে অধিক ফসল উৎপাদনের লক্ষ্যে রবি ২০২৩-২৪ অর্থ বছরে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ৯০ জন কৃষকের ৫০ একর জমিতে হাইব্রিড-জনকরাজ জাতের ধানের চারা সমলয় পদ্ধতিতে চাষাবাদ রোপণের উদ্বোধন করা হয়।

এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে প্রায় সাড়ে চৌদ্দ লাখ টাকা। উপজেলা কৃষি অফসি সূত্রে জানা যায়, এ পদ্ধতিতে ধান চাষে কৃষককে উদ্বুদ্ধ করতে বিনামূল্যে বীজ, সার, কীটনাশক, পরিচর্যার জন্য যন্ত্রপাতি ও ধান বপন, রোপণ থেকে শুরু করে কাটাই মাড়াই ঝাড়া ও বস্তাবন্দি পর্যন্ত অত্যাধুনিক মেশিন সরবরাহ করা হবে। সমলয় পদ্ধতিতে হাইব্রিড জাতের ধান চাষে বীজ বপনে ২৫ দিন ও চারা রোপণে ১২০ দিনের মধ্যে ফসল ঘরে তুলতে পারবেন।

আরও বলেন, বিশেষ কৃষি যন্ত্রের মাধ্যমে বেলে মা‌ট‌িতে জৈব সার সংমিশ্রণে প্লা‌স্ট‌িকের ট্রেতে ধান বীজ বপন করা হয়। ৩০ থেকে ৪০ দিনের ম‌ধ্যে এই বীজ চারা রােপ‌ণের জন‌্য উপ‌যােগী হ‌য়ে ওঠবে। এতে ক‌রে বাড়‌তি সারের প্রয়ােজন হয় না। ট্রেতে চারা উৎপাদনে জমির প‌রিমাণও কম লা‌গবে। রাইস ট্রান্সপ্ল্যান্টার ‌ম‌েশ‌িন দ‌িয়ে চারা একই গভীরতায় সমানভাবে লাগানো যায়। ফলে ফলনও বাড়বে একসঙ্গে চারা রোপণ করায় ধান একসঙ্গে পাকবে এবং একসঙ্গে ফসল ঘরে তুলতে পারবেন কৃষকরা।

এদিকে প্রচলিত পদ্ধ‌তি বাদ দ‌িয়ে আধু‌নিক য‌ন্ত্রের সাহা‌য্যে ধান চা‌ষের জন‌্য বীজতলা ত‌ৈরি করা হ‌য়‌েছে। কৃ‌ষি বিভাগের ম‌তে এট‌িকে ‘সমলয়’ পদ্ধ‌তি ব‌লে। এ পদ্ধতির ফ‌লে ধান চাষাবা‌দে শ্রমিক সংকট নিরসন, উৎপাদ‌নে অত‌িরিক্ত খরচ ও সময় বাঁচবে ব‌লে জানা গেছে। চল‌তি ইরি-বাে‌রাে মৗেসু‌মে প্রাথমিক ভাবে উপ‌জেলার ধরণীবা‌ড়ী ইউনিয়নের মধুপুর বাম‌নরেহাট এলাকায় প্রায় ৩৫ শতক জ‌ম‌িতে ৪৫০০ প্লা‌স্ট‌িকের ট্রেতে ধানের বীজ বপন করা হ‌য়েছে।

সমলয় পদ্ধ‌ত‌িতে বীজতলা ও চারা রােপ‌ণের বষিয়‌টি এ অঞ্চ‌লের কৃষক‌দরে মা‌ঝে ব‌্যাপক সাড়া ফেলেছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধদিপ্তররে আয়োজনে মঙ্গলবার দুপুরে প্রর্দশনী চারা রোপণের উদ্বোধনী অনুষ্ঠানে কৃষিবিদ মুকিদ বিন লিয়াকতের সঞ্চালনায় উপজেলা নির্বাহী অফিসার আতাউর রহমান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা গোলাম হোসনে মন্টু।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, জেলা প্রশিক্ষণ অফসিার কৃষিবিদ ড. মো. মামুনুর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা ও কৃষবিদি মো. মোশারফ হোসনে, কৃষিবিদ আফরোজা পারভীন রিফা, ধরনিবাড়ি ইউপি পরিষদের চেয়ারম্যান এরশাদুল হক, ইঞ্জিনিয়ার আজিজুল হক ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা হামিদুর রহমান প্রমুখ।

Powered by