রংপুর

উলিপুরে ২ হাজার তালের আঁটি রোপন

  প্রতিনিধি ২৩ সেপ্টেম্বর ২০২৩ , ৪:৩৮:০৭ প্রিন্ট সংস্করণ

উলিপুরে ২ হাজার তালের আঁটি রোপন

কুড়িগ্রামের উলিপুরে রাস্তার দু-পাশে ২ হাজার তালের আঁটি রোপন করেন এলাকাবাসী।

আজ শনিবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে স্থানীয় আব্দুর রহমান ফাউন্ডেশনের সহযোগিতায় উপজেলার পূর্ব কালুডাঙ্গা থেতে পাকারমাথা পর্যন্ত ৫ কিলোমিটার রাস্তার দু’পাশে ১০ ফিট দূরত্বে ১টি করে তালের আঁটি রোপন করা হয়।

তাল আঁটি রোপনের কাজে নিয়োজিত আজিজার রহমান (মাষ্টার), খতিব মাওলানা এনামুল হক, আব্দুর রহিম, রিয়াজুল ইসলাম, লুৎফর রহমান, একরামুল হক, জোবায়ের ও মিলু বলেন, তাল গাছ বজ্রপাত থেকে রক্ষা পেতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই তালগাছ জমিতে লাগানোর কারনে অনেক সময় জমির উপরে সরাসরি বজ্রপাত না হয়ে তালগাছের উপরে বজ্রপাত হয়।

এ কারনে জমিতে থাকা গবাদি পশু থেকে শুরু করে মানুষ উপর বজ্রপাতের আঘাত থেকে রক্ষা পাওয়া যায়। তালগাছ না থাকায় অনেক সময় বজ্রপাতের কারনে মানুষ ও গরু-ছাগলের মৃত্যু হয়ে থাকে। আগেকার দিনে বেশিরভাগ জমির আইলে ( জমির বিভাজনের রাস্তা) তাল গাছ দেখা যেত। তবে এখন আর সেই অর্থে তালগাছ কোথাও দেখা যায় না।

তারা আরও বলেন, স্থানীয় ফুলতলা এলাকার যুব সমাজের উদ্যোগে ও আব্দুর রহমান ফাউন্ডেশনের সহযোগিতায় গুনাইগাছ ইউনিয়নের পূর্ব কালুডাঙ্গা থেকে থেতরাই ইউনিয়নের পাকার মাথা পর্যন্ত শনিবার রাস্তার দু’পাশে প্রায় ২ হাজার তালের আঁটি রোপন করা হয়।
আব্দুর রহমান ফাউন্ডেশনের উপদেষ্টা রেজাউল করিম জানান, এলাকাবাসীর উদ্যোগে রংপুর থেকে তালের আঁটি সংগ্রহ করা হয়েছে। পরিবেশ ও প্রকৃতির উন্নয়নের জন্য আরও আঁটির প্রয়োজন হলে তা এনে দেয়া হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা ও কৃষিবিদ মোশারফ হোসেন বলেন, বজ্রপাতের সময় রাস্তার দু-পাশে তালগাছ থাকলে পথচারীসহ গবাদি পশু জীবন রক্ষা পায়। এটি একটি ভালো কাজ। উদ্যোক্তাদের সাধুবাদ জানাই। বজ্রপাত থেকে রক্ষা পাওয়ার পাশাপাশি তালের শাঁসের বাজারে ব্যাপক চাহিদা রয়েছে। এছাড়া তাল গাছের কাঠ বিভিন্ন প্রয়োজনে কাজে লাগে।

আরও খবর

Sponsered content

Powered by