বাংলাদেশ

‘এনআইডি নিয়ে আমাদের মাথাব্যথা নেই’

  প্রতিনিধি ১১ অক্টোবর ২০২২ , ৬:৪৮:১৭ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আমাদের কাজ হচ্ছে নির্বাচন করা। আমাদের কাছে স্বচ্ছ ভোটার তালিকা থাকবে। এনআইডি নিয়ে আমরা মাথা ঘামাব না। আজ মঙ্গলবার নির্বাচন ভবনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

নির্বাচন কমিশন (ইসি) থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ (এনআইডি) নিয়ে যাওয়া প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি বলেন, ‘এনআইডি নিয়ে গেলে আমরা কী করব। এটা নিয়ে আমরা মাথা ঘামাব না। আমাদের কাজ হচ্ছে নির্বাচন করা।’

তিনি আরও বলেন, ‘এখনো এনআইডি চলে যায় নাই। কেবল নীতিগত অনুমোদন হয়েছে। এনআইডি এখানে থাকুক, সরকারের কাছে যাক, সেটা হচ্ছে ওদের ওয়ার্ক। খবরে দেখলাম- এখন যে শিশুটির জন্ম হবে সেও এনআইডি পাবে। সরকার যদি এমন উদ্যোগ নিয়ে থাকে তাহলে আমাদের প্রশংসা করা দরকার।’

২০০৮ সালের ছবিযুক্ত ভোটার তালিকা প্রণয়ন করে নির্বাচন কমিশন। যার ভিত্তিতেই নাগরিকদের জাতীয় পরিচয়পত্র দেওয়া হয়।

এদিকে নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমানের একটি বক্তব্যকে কেন্দ্র করে জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপারদের (এসপি) হইচই করার বিষয়টিকে ভুল বোঝাবুঝি বলে আখ্যা দিয়েছেন কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, এ নিয়ে খামোখা এতো কথা বলার প্রয়োজন নেই।

গত ৮ অক্টোবর নির্বাচন ভবনের অডিটরিয়ামে নির্বাচন কমিশন আয়োজিত একটি বৈঠকে ডিসি-এসপিরা জ্বালানি খাতে বরাদ্দ বাড়ানোর প্রসঙ্গ তুললে নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান উষ্মা প্রকাশ করেন। একই সঙ্গে গাইবান্ধা-৫ উপ-নির্বাচন ও জেলা পরিষদ নির্বাচনে তিনি আচরণ বিধি প্রতিপালনে জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের কার্যকর পদক্ষেপ গ্রহণ না করার বিষয়টি তুলে ধরেন। প্রশাসন ও পুলিশ কর্মকর্তাদের অনেকে এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে হইচই করতে থাকেন।

Powered by