বাংলাদেশ

এ এম আমিন উদ্দিন নতুন অ্যাটর্নি জেনারেল

  প্রতিনিধি ৯ অক্টোবর ২০২০ , ১০:৪৮:২০ প্রিন্ট সংস্করণ

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির বর্তমান সভাপতি ও জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন

ভোরের দর্পণ অনলাইন:

রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা (অ্যাটর্নি জেনারেল) হিসেবে নিয়োগ পেয়েছেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির বর্তমান সভাপতি ও জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গতকাল তাকে নিয়োগ দেন। পরে তার নিয়োগ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়। তিনি দেশের ১৬তম অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পেলেন।

প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে এ এম আমিন উদ্দিন  বলেন, ‘আমি মাননীয় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও আইনমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ। সরকার আমার ওপর যে আস্থা রেখেছে, আমি চেষ্টা করব তার উত্তম প্রতিদান দেওয়ার। এছাড়াও প্রয়াত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম স্যার যেভাবে কাজ করে গেছেন, যে উচ্চতায় নিয়ে গেছেন, সেই আলোকে তার অসমাপ্ত কাজগুলো শেষ করার চেষ্টা করব। এ জন্য আমি সবার দোয়া চাই।’

এ এম আমিন উদ্দিন একজন জনপ্রিয় আইনজীবী নেতা। বিগত কয়েক বছর সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সরকার সমর্থকদের ভরাডুবি হতে থাকে। এ অবস্থায় ২০১৯-২০ ও ২০২০-২১ কার্যনিবাহী কমিটির নির্বাচনে এ এম আমিন উদ্দিন সভাপতি নির্বাচিত হন। তার জনপ্রিয়তার কারণে সরকার সমর্থকরা সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতিতে নেতৃত্ব ফিরে পান। এর আগে তিনি সমিতির সম্পাদকও নির্বাচিত হয়েছিলেন। আমিন উদ্দিন তিন দশক ধরে সর্বোচ্চ আদালতে আইনজীবী হিসেবে কাজ করে আসছেন। তিনি প্রয়াত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জুনিয়র সহকর্মী হিসেবে কাজ করেছেন। আমিন উদ্দিন মৌলভীবাজারের কুলাউড়া উপজেলায় জন্মগ্রহণ করেন। ১৯৮৯ সালের ২৮ অক্টোবর তিনি সুপ্রিমকোর্টে তালিকাভুক্ত হন।

এর আগে গত ২৭ সেপ্টেম্বর করোনায় আক্রান্ত হয়ে মারা যান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি ছিলেন দেশের ১৫তম এবং ইতিহাসের দীর্ঘ সময় দায়িত্ব পালনকারী অ্যাটর্নি জেনারেল। প্রায় ১১ বছর তিনি এই দায়িত্বে ছিলেন।

আরও খবর

Sponsered content

Powered by