আন্তর্জাতিক

করোনার পর চীনে ভয়াবহ বন্যা, উহানে রেড অ্যালার্ট

  প্রতিনিধি ১৮ জুলাই ২০২০ , ১২:৩০:২৫ প্রিন্ট সংস্করণ

নভেল করোনাভাইরাসের পর এবার ভয়াবহ বন্যা পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে চীন। গত ৩০ বছরের মধ্যে এবারের বন্যা সবচেয়ে ভয়াবহ আকার নিয়েছে দেশটিতে। এরই মধ্যে বন্যায় দেশটির অসংখ্য ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে, বাস্তুহারা হয়েছে অনেক মানুষ। বিশেষজ্ঞরা বলছেন, এর চেয়েও ভয়াবহ পরিস্থিতি অপেক্ষা করছে। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা আজ শনিবার এ খবর জানিয়েছে।

এদিকে, করোনার উৎপত্তিস্থল হিসেবে পরিচিত চীনের হুবেই প্রদেশের উহান শহরে অতিরিক্ত বৃষ্টিপাতের জন্য বন্যার আশঙ্কায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে। এ ছাড়া সবচেয়ে খারাপ পরিস্থিতিতে থাকা আনহুই, জিয়াংজি ও ঝিজিয়াং প্রদেশে রেড অ্যালার্ট জারি রয়েছে।

এরই মধ্যে গতকাল শুক্রবার এক বার্তায় প্রশাসনের সবাইকে বন্যা পরিস্থিতি মোকাবিলায় এবং ক্ষতিগ্রস্ত এলাকায় ত্রাণ সহায়তা দেওয়ার জন্য সচেষ্ট থাকতে বলেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

চীনের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে, বন্যায় দেশটিতে এখন পর্যন্ত নিখোঁজ ও মৃতের সংখ্যা মোট ১৪১ জন। এ ছাড়া ধ্বংস হয়েছে ২৮ হাজার ঘরবাড়ি। ক্ষতিগ্রস্ত হয়েছে তিন কোটি ৮০ লাখ মানুষ। এ ছাড়া ক্ষতি হয়েছে অন্তত সাড়ে আট বিলিয়ন ডলার। আগামী সপ্তাহে দেশটির দক্ষিণাঞ্চলের প্রদেশগুলোতে আবারও ভারি বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

এর মধ্যে অন্তত ৩৩টি নদীর পানি রেকর্ড উচ্চতায় প্রবাহিত হচ্ছে। এর মধ্যে জিয়াংজি প্রদেশে পোয়াং হ্রদের পানি বিপৎসীমার ২ দশমিক ৫ মিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

আরও খবর

Sponsered content

Powered by