দেশজুড়ে

‘কিশোর কিশোরীদের নিকট স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে কাজ করছে সিরাক-বাংলাদেশ’

  প্রতিনিধি ২১ সেপ্টেম্বর ২০২৩ , ৭:৩৪:২৫ প্রিন্ট সংস্করণ

২০২১ সাল থেকে পাথফাইন্ডার ইন্টারন্যাশনাল এর কারগিরী সহযোগতিায় ও USAID সুখী জীবন প্রকল্পের অর্থায়নে যাত্রা শুরু করে ৪টি জেলায়-ঢাকা, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোণা, পরিবার পরিকল্পনা অধিদপ্তরাধীন নির্ধারিত ২০টি কৈশোর-বান্ধব স্বাস্থ্যকেন্দ্রে ১৫ থেকে ২৪ বছর বয়সী ২ (দুই) জন করে মোট ৪০ (চল্লিশ) জন ভলান্টিয়ার পিয়ার লিডার স্বেচ্ছাসেবীগণ নিয়োগের মাধ্যমে কিশোর কিশোরীদের তথ্য ও পরামর্শ সেবা প্রদান নির্ধারিত কেন্দ্রগুলোর আশেপাশের এলাকা ও বিদ্যালয়গুলোতে কৈশোর-বান্ধব প্রজনন ও মানসিক স্বাস্থ্য সম্পর্কিত সচেতনতা বৃদ্ধিকরণ ক্যাম্পেইন পরিচালনা করে আসছে সিরাক-বাংলাদেশে।

এরই প্রেক্ষিতে ২১ সেপ্টেম্বর ২০২৩ সিরাক-বাংলাদেশ এর আয়োজনে অনুষ্ঠিত হয় কৈশোর-বান্ধব স্বাস্থ্যসেবা বিষয়ক ঢাকা বিভাগীয় মতবিনিময় সভা।
সিরাক-বাংলাদেশ এর উপ-পরিচালক (প্রোগ্রাম) মোঃ সেলিম মিয়া এর সঞ্চালনায় এর পরিবার পরিকল্পনা, ঢাকা এর উপ-পরিচালক মোহাম্মাদ আমান উল্লাহ, পরিবার পরিকল্পনা সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন ঢাকা জেলা পরিবার পরিকল্পনা কার্যালয় এর যুগ্ম সচিব ও পরিচালক মোঃ মাহবুব আলম, সিরাক-বাংলাদেশ এর নির্বাহী পরিচালক, এসএম সৈকত, অনুষ্ঠানে মিরপুর মাতৃ ও শিশু স্বাস্থ্য প্রশিক্ষণ প্রতিষ্ঠান, লালকুঠি, মিরপুর-০১ এর পরিচালক ডাঃ রতন কুমার আগরওয়ালা, পরিবার পরিকল্পনা, নারায়ণগঞ্জ এর উপ-পরিচালক স্বপন কুমার শর্মা, পরিবার পরিকল্পনা অধিদপ্তর, ঢাকা এর প্রোগ্রাম ম্যানেজার (এমসিএইচ, এআ) ডাঃ মনজুর হোসেন, USAID সুখী জীবন পাথফাইন্ডার ইন্টারন্যাশনাল ঢাকা এর অ্যাডোলেসেন্ট এন্ড ইয়ুথ ম্যানেজার ডা. পারভীন আক্তার। আরও উপস্থিত ছিলেন নির্ধারিত কর্মএলাকার উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ, কৈশোর-বান্ধব স্বাস্থ‌্যসেবা কেন্দ্রগুলোর মেডিকেল অফিসার উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসারবৃন্দ, ঢাকা ও নারায়ণগঞ্জ জেলার ১০ টি কৈশোর-বান্ধব স্বাস্থ‌্যসেবা কেন্দ্রের পরিবার পরিকল্পনা পরিদর্শিকা, ২০ জন ভলান্টিয়ার পিয়ার লিডারগণ এবং সিরাক-বাংলাদেশ এর প্রোগ্রাম অ্যাসোসিয়েট লুৎফা পাঠান, অ্যাসোসিয়েট প্রোগ্রাম অফিসার মাহামুদুল হক সুজন, সিনিয়র ফিনান্স এন্ড অ্যাডমিন অফিসার মো. ওমর ফারুক খানসহ অন‌্যান‌্য সদস‌্যগণ।

সভায় তরুণদের পরিবার পরিকল্পনা কার্যক্রমে অন্তর্ভুক্ত করার পর ২০২১ সাল থেকে পর্যন্ত ঢাকা ও নারায়ণগঞ্জে ১৩০৯৭ জন কিশোর কিশোরীকে কৈশোর-বান্ধব স্বাস্থ্যসেবা পেতে সাহায্য করেছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে কুইজ কার্যক্রমের মাধ্যমে ২৩০৯২ জন, কিশোর কিশোরীদের বয়সন্ধিকালীন বিভিন্ন তথ্য ও পরামর্শ বিষয়ক ২৫০০০ লিফলেট, ব্রশিয়র বিতরণ, স্কুল ও কমিউনিটিতে ক্যাম্পেইনের মাধ্যমে ৩৫৯২৬ জনের কাছে কৈশোর-বান্ধব স্বাস্থ্যসেবার বার্তা পৌঁছেছে। বর্তমান প্রেক্ষাপটে কৈশোর-বান্ধব স্বাস্থ‌্যসেবা কেন্দ্রে ভলান্টিয়ার পিয়ার লিডার এর কার্যক্রম চলমান রাখতে বিভিন্ন কেস স্টাডি, সাকসেস স্টোরি ও প্রকল্পের ডকুমেন্টেশনের করার বিষয়ে গুরুত্বারোপ করা হয় এবং ৫ম সেক্টর প্লানে ভলান্টিয়ার পিয়ার লিডারদের কার্যক্রম অন্তর্ভুক্ত করার বিষয়ে সুপারিশ করা হয়। সিরাক-বাংলাদেশ এর নির্বাহী পরিচালক তার সমাপনী বক্তব্যে- প্রকল্পের মেয়াদ শেষ হলেও যেন ভলান্টিয়ার পিয়ার লিডার মডেলটি সরকারিভাবে চলমান থাকে সে বিষয়ে পরিবার-পরিকল্পনা অধিদপ্তরের নিকট জোড় দাবী জানান এবং পরিবার-পরিকল্পনা অধিদপ্তরের পক্ষ থেকে তাদের সনদপত্র প্রদানের সুপারিশ করেন।

আরও খবর

Sponsered content

Powered by