বাংলাদেশ

খাদ্যের অভাব থেকে বাঁচতে সচেতন হওয়ার তাগিদ প্রধানমন্ত্রীর

  প্রতিনিধি ১৭ অক্টোবর ২০২২ , ৫:৩৩:২৪ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্বব্যাপী যে খাদ্য সংকট দেখা দিয়েছে সেখান থেকে বাংলাদেশকে মুক্ত রাখতে হবে। যার যতটুকু জমি আছে আপনারা তাতে কিছু না কিছু চাষাবাদ করেন।

বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে আজ সোমবার (১৭ অক্টোবর) আয়োজিত এক অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী একথা বলেন।

এসময় তিনি বলেন, আন্তর্জাতিক সংস্থাগুলো বলছে বিশ্বব্যাপী দুর্ভিক্ষ দেখা দেবে। তাই এ দুর্ভিক্ষ থেকে বাংলাদেশকে রক্ষা করার জন্য আমাদের সবাইকে কাজ করতে হবে। এখন ছাদ কৃষির সুযোগ রয়েছে। সুতরাং যেভাবে পারেন কিছু না কিছু উৎপাদন করেন।

তিনি আরো বলেন, সুষম খাদ্য গ্রহণ, খাদ্যের অপচয় বন্ধ, পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা এবং অতিরিক্ত খাদ্য সংরক্ষণ করার ব্যবস্থা গ্রহণ করতে হবে।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু এক ভাষণে বলেছিলেন, ‘আমার মাটির সাথে, আমার মানুষের সাথে, আমার কালচারের সাথে, আমার ব্যাকগ্রাউন্ডের সাথে, আমার ইতিহাসের সাথে যুক্ত করেই আমার ইকোনমিক সিস্টেম গড়তে হবে’। আমিও নিজেও এটা বিশ্বাস করি।

তিনি আরো বলেন, আমাদের যাতে কৃষি প্রক্রিয়াজাত শিল্প গড়ে ওঠে তার ওপর গুরুত্ব দিচ্ছি। আমাদের কৃষিপণ্য শুধু আমরাই গ্রহণ করব না। প্রক্রিয়াজাত করে এটা রপ্তানি করে অনেক দেশের খাদ্য ঘাটতিতে যেন সহায়তা করতে পারি তার জন্য পদক্ষেপ নিতে হবে।

আরও খবর

Sponsered content

Powered by