দেশজুড়ে

গঙ্গাচড়ায় জলাবদ্ধতা থেকে মুক্তি চায় একটি গ্রামের ১৫ পরিবার

  প্রতিনিধি ৩১ আগস্ট ২০২১ , ৭:৫৮:২৬ প্রিন্ট সংস্করণ

গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধি :

দীর্ঘদিনের জলাবদ্ধতায় বন্দী অবস্থা থেকে বেরিয়ে স্বাভাবিক জীবন যাপন করতে চায় রংপুরের গঙ্গাচড়া উপজেলার গজঘণ্টা ইউনিয়নের নামাপাড়া গ্রামের প্রায় ১৫ টি অসহায় পরিবার। ভৌগোলিকভাবে এলাকাটি নিচু হওয়ায়, পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকা এবং তিস্তার সুইচ গেট দিয়ে পানি ঢুকে পরায় জলাবদ্ধতার সৃষ্টি হয় ওই এলাকায়।

বর্ষার শুরু থেকে শীতের অগ্রভাগ পর্যন্ত প্রায় ৫ মাস পানির সাথেই বসবাস করতে হয় তাদের। এখানে বৃষ্টি মানেই আতঙ্ক। সরেজমিনে দেখা যায়, গত কয়েক দিনের বৃষ্টিতে ওই গ্রামে চলাচলের একমাত্র রাস্তাটি পানিতে তলিয়ে গেছে। মানুষের শোবার ঘর, রান্না ঘর ও আঙিনায় হাঁটু সমান পানি। উঁচু জায়গা না থাকায় গবাদিপশুগুলো পানিতে ঠায় দাঁড়িয়ে আছে। ডুবে আছে গ্রামের একমাত্র সমাধি স্থানটিও। ছোট বাচ্চাদের কোলে নিয়ে গৃহস্থালির কাজ করছে গ্রামের মায়েরা। দেখে মনে হবে এটাই যেন তাদের নিয়তি।

ওই গ্রামের প্রবীণ ব্যক্তি রফিকুল ইসলাম, লিয়াকত, ফজলুল, আনোয়ার, আকবর আলীসহ আরও অনেকে বলেন, আমার জন্মের পর থেকেই দেখতেছি জৈষ্ঠ্যমাসের শুরু থেকে আশ্বিন মাসের শেষ পর্যন্ত অল্প বৃষ্টি হলেই আমাদের বাড়িঘর ডুবে থাকে। এ গ্রামের জমিগুলো নিচু ও পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় এমন অবস্থার সৃষ্টি হয়।

এছাড়া গ্রামের ভাটিতে তিস্তা ডানতীর বাঁধে একটি সুইচ গেইট রয়েছে। তিস্তার পানি বাড়ার সাথে সাথে ওই গেইট দিয়ে হু হু করে পানি ঢুকে আমাদের বাড়িঘর কোমর পর্যন্ত ডুবে যায়। দীর্ঘদিন থেকে আমরা পানিবন্দী থাকলেও তা কারই চোখে পড়ছে না। চেয়ারম্যান আসে চেয়ারম্যান যায় কিন্তু আমাদের দিকে কেউ নজর দেয় না। তারা তাদের দুর্দশা লাঘবে উপজেলা প্রশাসনের সুদৃষ্টি কামনা করেন।

আরও খবর

Sponsered content

Powered by